ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টিআইবির বিরুদ্ধে প্রয়োজনে আইনি ব্যবস্থা: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
টিআইবির বিরুদ্ধে প্রয়োজনে আইনি ব্যবস্থা: তথ্যমন্ত্রী

ঢাকা: করোনার টিকা ক্রয় নিয়ে মিথ্যাচার ও গবেষণার নামে দেশকে দোষী করা আন্তর্জাতিক গবেষণা সংস্থা টিআইবির বিরুদ্ধে প্রয়োজনে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, সরকার যেখানে ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে, তারা এখানে উল্টোটা বলছে।

এদের বিরুদ্ধে তো আইনি ব্যবস্থা নেয়া দরকার। আমি স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, প্রয়োজনে আইনি ব্যবস্থা নেয়া হবে এবং লিগ্যাল নোটিশ প্রয়োজনে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সরকার অনেক টিকা ক্রয় করেছে। এটা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বিস্তারিত জানিয়েছেন। টিকা কিনতে সরকার ১৭ হাজার কোটি টাকা খরচ করেছে। সেগুলো আবার ডিস্ট্রিবিউশন, প্রিজার্ভেশন, টিকাগুলো মানুষকে পুশ করা বাবদ আরও তিন হাজার কোটি টাকা খরচ হয়েছে। অর্থাৎ ২০ হাজার কোটি টাকা এভাবে খরচ হয়েছে, সরকার যে টিকাগুলো কিনেছে সেগুলো বাবদ।  

আর সরকার সাড়ে নয় কোটি ডোজ টিকা বিনামূল্যে বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, সেগুলোর যদি মূল্য ধরা হয়, এগুলোর প্রতিটির মূল্য ২৫ থেকে ৩০ ডলার। সেগুলোর মূল্য ধরা হলে তা আরও প্রায় ২০ হাজার কোটি টাকা। স্বাস্থ্যমন্ত্রী একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, আমরা ৪০ হাজার কোটি টাকার টিকা দিয়েছি। এই পুরো টিকাটাই কিন্তু বিনামূল্যে প্রত্যেকটি মানুষকে দেওয়া হয়েছে। পৃথিবীর উন্নত দেশগুলোও কিন্তু বিনামূল্যে দেয়নি। সেখানে পয়সা দিয়ে টিকা নিতে হয়েছে।

বিনামূল্যে টিকা সংগ্রহ করার কারণে সরকার প্রকৃতপক্ষে রাষ্ট্রের ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, স্বাস্থ্যমন্ত্রীর সেই কথা ধরে টিআইবি একটি স্টেটমেন্ট দিল যে, সরকার এ খাতে এতো হাজার কোটি টাকা বেহাত করেছে। অথচ ইনসাইটে ঢুকেনি। সেই স্টেটমেন্টে আপনারা দেখেছেন, বাংলাদেশে মৃত্যুর হার হচ্ছে দেড় পাসেন্ট আর টিআইবি বলছে সাত পারসেন্ট। কি রকম একটি অপেশাদার এবং ভেতরে না ঢুকে, তরিঘরি করে বিবৃতি দেয়। তারা বলছে গবেষণা প্রতিবেদন। আসলে যে কোনো গবেষণা করে না। তরিঘরি করে দেশকে দোষী করার জন্য তারা যে মন গড়া তথ্য দেয় এটিই তার প্রমাণ।

বিএনপি নেতা রুহুল কবির রিজভীরও সমালোচনা করেন তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, টিআইবির কথার সূত্র ধরে কালকে রুহুল কবির রিজভী বক্তব্য দিয়েছেন। টিআইবি তো পারপাসফুলি করেছে আর রিজভী সাহেব মূর্খের মতো বলেছে। সরকার বরং ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে। প্রয়োজনে টিআইবিকে আইনি নোটিশ দেওয়া হবে।  

তিনি বলেন, এ ধরনের মিথ্যাচার, গবেষণার নামে দেশকে দোষী করা, সরকারের বিরুদ্ধে বিষোদগার করা, যেখানে সরকার আজকে সমগ্র বিশ্ব কর্তৃক প্রশংসিত। ১৩০টা দেশে যখন শুরুই হয়নি তখন বাংলাদেশ টিকা কার্যক্রম শুরু করেছিল। বাংলাদেশে ২৫ কোটি ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে, পুরোটাই বিনামূল্যে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।