ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই বছর পর ঈদগাহে চলছে জামাতের প্রস্তুতি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মে ১, ২০২২
দুই বছর পর ঈদগাহে চলছে জামাতের প্রস্তুতি 

রাজশাহী: করোনা মহামারির কারণে টানা দুই বছর রাজশাহীর কেন্দ্রীয় ঈদগাহসহ অন্যগুলোতেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। করোনার সংক্রমণ কমায় আবারও স্বাভাবিক জীবনযাপন শুরু হয়েছে।

তাই দুই বছর পর রাজশাহীর কেন্দ্রীয় ঈদগাহে প্রধান জামাতের প্রস্তুতি চলছে জোরেশোরে।

এছাড়া সব ঈদগাহ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সাজানোর কাজও চলছে। রাজশাহীতে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) ঈদগাহে সকাল ৮টায়।  

প্রধান এই ঈদ জামাতে ইমামতি করবেন জামিয়া ইসলামিয়া শাহ মখদুম (রহ.) মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মো. শাহাদত আলী। তার সহকারী হিসেবে থাকবেন মহানগরীর হেতেমখাঁ বড় মসজিদের পেশ ইমাম মুফতি ইয়াকুব আলী ও হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মাওলানা মোহাম্মদ মুহিবুল্লাহ।

ঈদের প্রধান জামাতের বিষয়ে অধ্যক্ষ মুফতি শাহাদত আলী জানান, ঈদের দিন বৈরী আবহাওয়া থাকলে ঈদগাহ ময়দানের পরিবর্তে প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদে। সেখানে ঈদ জামাত অনুষ্ঠিত হলেও সময় অপরিবর্তিত থাকবে।

রাজশাহীতে ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে মহানগর ঈদগাহ (টিকাপাড়া) ময়দানে। সেখানেও সময় নির্ধারণ করা হয়েছে সকাল ৮টা। এছাড়া মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টেও ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এখানে সাহেববাজার বড় মসজিদসহ মধ্য শহরের পাঁচটি মসজিদের মুসল্লিরা ঈদের নামাজ আদায় করবেন। আর বরাবরের মতো এবারও এখানে নারীদেরও জামাতে নামাজের আলাদা ব্যবস্থা থাকবে।  

রাজশাহী মহানগরীর সর্ববৃহৎ শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহসহ ১১৭টি ঈদগাহ ডেকোরেশনের দায়িত্ব পেয়েছে ফ্রেন্ডস ডেকোরেটর অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট।  

প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম জানান, তারা এখন পর্যন্ত প্রায় ৮৫ শতাংশ কাজ শেষ করেছেন। চাঁদ ওঠার আগেই বাকি কাজ শেষ হবে।

তিনি জানান, শুধুমাত্র কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে চার হাজার মানুষের জন্য ওয়াটার প্রুফ প্যান্ডেল তৈরি করা হচ্ছে। ৪০০ ফুট লম্বা ও ১০০ চওড়া এই ওয়াটার প্রুফ প্যান্ডেল। মাঠের মাইক ও বৈদ্যুতিক সংযোগের কাজও শুরু হয়েছে। গরমে মুসল্লিরা যাতে কষ্ট না পান, এজন্য সিলিং ফ্যান ও প্যাডেস্টাল ফ্যান বসানো হবে। তবে অন্যগুলোতে সামিয়ানা টাঙনো হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজও জোরেশোরে চলছে।

রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল বাংলানিউজকে জানান, মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উৎসব উদযাপনে সব প্রস্তুতিই প্রায় শেষ। কেন্দ্রীয় ঈদগাহের নিরাপত্তা নিশ্চিত করতে সিটি করপোরেশনকে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানোর জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঈদগাহে নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ০১, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।