ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

শেরপুরে ৯ হাজার লিটার ভোজ্য তেল জব্দ, জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, মে ১৩, ২০২২
শেরপুরে ৯ হাজার লিটার ভোজ্য তেল জব্দ, জরিমানা

শেরপুর: শেরপুর জেলার সদর উপজেলার সাথী স্টোর নামে একটি খুচরা বিক্রেতার দুইটি গোডাউন ও বাসা থেকে ৫ হাজার লিটার ও ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে সততা স্টোর ও নাজমুল অ্যান্ড ব্রাদারস এবং শ্রীবরদী উপজেলার হাজী ট্রেডার্স থেকে ৪ হাজার ৮০০ লিটার ভোজ্যতেল (সয়াবিন) জব্দ করা হয়। এ সময় এ চারটি প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে তাৎক্ষনিক দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

শেরপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসকের শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদীতে ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযানে বৃহস্পতিবার (১২ মে) এ সব ভোজ্য তেল জব্দ ও জরিমানা আদায় করা হয়।

জানা যায়, সদর উপজেলার গাজীরখামার বাজারে অবৈধভাবে তেল মজুদ ও বেশি দামে বিক্রির দায়ের ওই দোকানের মালিক আবু সায়েম সাথীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে জব্দকৃত তেল ন্যায্যমূল্যে জনসাধারণের কাছে বিক্রি করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে শেরপুর সদর উপজেলার গাজীর খামার বাজারে সাথী স্টোর নামে একটি দোকানে অভিযান চালায় জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে সাথী স্টোরের মালিক আবু সায়েম সাথীর বাসা ও দুইটি গুদাম থেকে কার্টুন ভর্তি বিভিন্ন ব্র্যান্ডের প্রায় ৫ হাজার লিটার সয়াবিন তেল পাওয়া যায়। মজুতকৃত তেলগুলোর বোতলে ৩ মাসে আগের মূল্য লেখা রয়েছে। তবে মূল্যের সিল কৌশলে উঠিয়ে নতুন মূল্য নির্ধারণ করে প্রতি লিটার সয়াবিন ২০০ থেকে ২২০ টাকা মূল্যে বিক্রি করছেন ওই দোকানী।

পরে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি ও অবৈধভাবে মজুতের দায়ের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দুইটি ধারায় ব্যবসায়ী আবু সায়েম সাথীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় এবং জব্দকৃত ৫ হাজার লিটার সয়াবিন উপস্থিত জনসাধারণের মধ্যে বোতলের গায়ের মূল্যে বিক্রি করা হয়।

শেরপুর জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক রুবেল আহমেদ জানান, জনস্বার্থে এ ধরনের অভিযান চলমান থাকবে।

অপরদিকে ঝিনাইগাতী  উপজেলার তিনানী বাজারে সততা স্টোর ও নাজমুল অ্যান্ড ব্রাদারস এ অভিযান চালিয়ে ৩ হাজার ৪০০ লিটার ও শ্রীবর্দী উপজেলার হাজী ট্রেডার্স থেকে এক হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয় এবং এ সময় এ তিনটি প্রতিষ্ঠানের মালিকের কাজ থেকে এক লাখ বিশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক আল মাসুদ ও সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদীনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

একইদিন অভিযানের অংশ হিসেবে শ্রীবরদীর পৌরশহর এলাকায় হাজী ট্রেডার্স নামে এক ব্যবসা প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ১ হাজার লিটার ভোজ্য তেল জব্দ করা হয়। ওইসময় তাদের ২০ হাজার টাকা জরিমানা করেন শ্রীবরদী উপজেলার সহকারী কশিনার (ভূমি) আতাউর রহমান।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, মে ১৩, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।