ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিদ্যালয়গুলোতে দুর্যোগ নিরাপত্তা নেটওয়ার্ক, অর্থ দেবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
বিদ্যালয়গুলোতে দুর্যোগ নিরাপত্তা নেটওয়ার্ক, অর্থ দেবে সরকার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান

ঢাকা: দেশজুড়ে স্কুলে-স্কুলে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বিদ্যালয়গুলোতে দুর্যোগ নিরাপত্তা নেটওয়ার্ক তৈরিতে প্রণোদনা দেওয়া হবে।

তিনি বলেন, যে কোনো দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা ও সাড়া দানে সক্ষমতা বৃদ্ধিতে  সরকার কাজ করছে। এ লক্ষ্যে বিদ্যালয়সমূহে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে।  

প্রতিমন্ত্রী সোমবার ঢাকায় একটি হোটেলে সিপিপি(ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি) আয়োজিত খেলায় খেলায় দুর্যোগ প্রস্তুতি-স্কুল শিক্ষার্থীদের করণীয় শীর্ষক সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি জানান, দুর্যোগ সচেতন ও মোকাবিলায় সক্ষম একটি প্রজন্ম তৈরি করতে এবং ভবিষ্যত প্রজন্মকে অন্তর্ভুক্ত করে দুর্যোগ ঝুঁকি কমাতে একটি উত্তম চর্চা সৃষ্টিতে আমরা কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, ঘনবসতি ইত্যাদি কারণে বাংলাদেশকে প্রতিনিয়ত কোনো না কোনো প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগের মোকাবিলা করতে হয়। দারিদ্র্য বিমোচনসহ সামাজিক নিরাপত্তা অর্জনে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। এসব কারণে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন সারা বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিত।

প্রতিমন্ত্রী বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে  শিক্ষার্থীরা দুর্যোগ ঝুঁকি সমূহ ও করণীয় বিষয়ে আরও বেশি সচেতন হবে। শিক্ষার্থী, শিক্ষার্থীদের অভিভাবক ও প্রতিবেশিদের মাধ্যমে সমাজে এই সচেতনতা ছড়িয়ে পড়বে। সমাজে স্বেচ্ছাসেবী মনোভাব বৃদ্ধি পাবে, একটি  সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা সংস্কৃতি গড়ে উঠবে। প্রয়োজনের সময় শিক্ষা প্রতিষ্ঠানসমূহ অতি দ্রুত আশ্রয়কেন্দ্রে পরিণত হবে। এই উন্নত চর্চাটি প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার মাধ্যমে বৃহত্তর শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়বে বলে প্রতিমন্ত্রী আশা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব) মাসুদ উদ্দিন চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ১৩, ২০২২ 
এমআইএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।