ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুতে আবুল হোসেনের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ দেখাতে পারেনি বিশ্বব্যাংক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ১৮, ২০২২
পদ্মা সেতুতে আবুল হোসেনের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ দেখাতে পারেনি বিশ্বব্যাংক  ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পদ্মা সেতুতে আবুল হোসেনের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ দেখাতে পারেনি বিশ্বব্যাংক। এক কাল্পনিক ব্যক্তিকে হাজির  করে বিশ্বব্যাংক দুর্নীতির গল্প সাজিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

 

শনিবার (১৮ জুন) রাজধানীর সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য পেসিফিক (সিরডাপ) মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি আয়োজিত এক জাতীয় সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দীর্ঘ সময় কাজ করে বুঝেছি তিনি দেশ ও মানুষের জন্য কাজ করেন, ভাবেন। পদ্মা সেতুর মতো নদীভিত্তিক অবকাঠামো আগামী ১০০-১৫০ বছরেও হবে না।  

বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে না থাকায় নিজেরাই বঞ্চিত হয়েছে, আমরা (বাংলাদেশ) হইনি বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।  

অর্থ উপদেষ্টা আরও বলেন, আমি আজকে একটা নতুন স্লোগান আবিষ্কার করতে চাই। স্লোগানটা হল-জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, জয় শেখ হাসিনা।

ড. আইনুন নিশাত বলেন, ‘প্রত্যেকেটা প্রকল্প বাস্তবায়নের পেছনে রাজনৈতিক কমিটমেন্ট (প্রতিশ্রুতি) থাকে। কারণ, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া প্রকল্প বাস্তবায়ন হয় না। বিশ্বব্যাংক যে বিরোধিতা করেছে, তার পেছনে রাজনৈতিক কারণ ছিল। ’

যমুনা সেতু যারা করেছে, আমরা তাদেরকে প্রাথমিকভাবে যোগ্য বিবেচনা করিনি। কারণ পদ্মা সেতু নির্মাণের মতো সক্ষমতা তাদের ছিল না বলে মন্তব্য করেন এ বিশেষজ্ঞ।  

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, পাকি বাঙালিরা যারা জিন্দাবাদ শ্লোগানে বিশ্বাসী তারা যখনই ক্ষমতায় এসেছে শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। তিনি ক্ষমতায় থাকাকালীন এবং ক্ষমতার বাইরে থাকাকালীন এরা এ পর্যন্ত ১৪ বার তাকে হত্যার চেষ্টা করেছে।

প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।
এছাড়াও সেমিনারে আলোচনা করেন অর্থনীতিবিদ ড. এম খালিকুজ্জামান, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু।

অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য ছিল শেখ হাসিনার পদ্মা সেতু নির্মাণ বিশ্ব ব্যবস্থায় বাংলাদেশ তথা উন্নয়নশীল দেশসমূহের এক যুগান্তকারী বিজয়।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এমকে/এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।