ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ইলিশের বিচরণ খেয়াল রেখে পদ্মা সেতু করা হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুন ১৯, ২০২২
‘ইলিশের বিচরণ খেয়াল রেখে পদ্মা সেতু করা হয়েছে’ পদ্মা সেতুর ফাইল ছবি

বরিশাল: পদ্মা সেতুর নির্মাণকাজ চলাকালে ইলিশ মাছের বিচরণের দিকে খেয়াল রাখা হয়েছিল বলে জানিয়েছেন পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত।

রোববার (১৯ জুন) বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত এক কনফারেন্সে তিনি এ কথা বলেন।

ড. আইনুন নিশাত বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ ছিল পরিবেশের বিষয়ে যাতে কোনো ছাড় দেওয়া না হয়। সেই সাথে সার্বিক গুণগতমানের ক্ষেত্রেও কোনো ধরনের ছাড় দেওয়া যাবে না। আমরা যারা পদ্মা সেতুর সাথে জড়িত তারা চেষ্টা করেছি সেটা রক্ষা করতে।

তিনি বলেন, আমাদের বলা হয়েছে— যেখানে নদীর গভীরতা ৩০ ফুটের বেশি সেখানে মৎস্য মন্ত্রণালয় যদি বলে ইলিশ মাছ যাচ্ছে, তাহলে কাজ বন্ধ। আমরা তাই করেছি।

ড. আইনুন নিশাত আরও বলেন, পদ্মা সেতুর তলা দিয়ে ইলিশ মাছ যাতায়াত করে। মাছ আবার ২০০ ডেসিমালের ওপরে শব্দ হলে সেদিকে আগায় না। অর্থাৎ এই শব্দে ইলিশ মাছ উল্টো দিকে চলে যায়। আর তাই পদ্মা সেতু এলাকায় এসে ইলিশ মাছ যাতে রাগ না করে সেজন্য পাইলকে মাফলার দিয়ে মোড়ানো হয়েছিল হ্যামার দিয়ে পেটানোর সময় যাতে উচ্চ শব্দ না হয়।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।