ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

‌‘তামাক নিয়ন্ত্রণে আন্তরিকভাবে কাজ করছে সরকার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুন ২৩, ২০২২
‌‘তামাক নিয়ন্ত্রণে আন্তরিকভাবে কাজ করছে সরকার’

ফেনী: ফেনীতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জেলা টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) সকালে ফেনী সার্কিট হাউজ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন জনস্বাস্থ্য অনুবিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক।

বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন, সিভিল সার্জন ডা. রফিক উস্ ছালেহীন।

মূল প্রবন্ধ উপস্থাপন করে  অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজগর আলী, কোর্স পরিচালক ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম জাকারিয়া। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক বলেন, আইন মানতে হবে। আইন আমার জন্য সবাইকে উৎসাহিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান বাংলাদেশ তামাকমুক্ত হবে। সেই লক্ষ্যেই কাজ করছে সরকার।  

বিশেষ অতিথির বক্তব্যে জেলা সিভিল সার্জন রফিক উস-সালেহীন বলেন, দেশে করোনায় তিন বছরে মোট ২৯ হাজারে মত মানুষের মৃত্যু হয়েছে কিন্তু তামাকে প্রতি বছর দেড় হাজারের মত মানুষের মৃত্যু হয়।

তিনি আরও বলেন, দেশে তামাকের চাষ হচ্ছে এই তামাক চাষ খাদ্য নিরাপত্তার জন্য চরম ঝুঁকির।

পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন বলেন, ধুমপান এখন আর স্মার্টনেস না। এখন আর কেউ গণ পরিবহনে ধুমপানের কথা চিন্তাই করতে পারেনা। সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে তামাকের ব্যবহার কমছে। সরকার চায় তামাক নিয়ন্ত্রণ করতে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, অন্যান্য কর্মকর্তাদের চাইতে কৃষিবিদরা সফল। যেকোনো বিষয়ে কৃষকদের বললেই তারা শোনেন। কিন্তু অন্যদের বললে তারা বোঝেন কিন্তু শোনেন না। একজন ধুমপায়ী অথবা তামাক গ্রহীতাকে তামাক থেকে ফিরিয়ে আনা কঠিন। সবাই সচেতন হতে পারলে আমাদের সমাজ নিয়ন্ত্রণে আসবে।

কর্মশালায় তামাক নিয়ন্ত্রণে জেলা টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত ৪০ জন ব্যক্তি অংশ নেন। ফেনীর চার নদী নদী মুহুরী, কহুয়া, সিলোনীয়া ও কালিদাস পাহালিয়ার নামে চার ভাগ হয়ে তার গ্রুপ কর্ম সম্পাদন করেন এবং তা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, জুন ২৩, ২০২২
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।