ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পশুর চামড়া কোনোভাবেই যেন নষ্ট না হয়: শিল্পমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
পশুর চামড়া কোনোভাবেই যেন নষ্ট না হয়: শিল্পমন্ত্রী

নরসিংদী: শিল্পমন্ত্রী অ্যাড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চামড়া দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ এবং দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত। কোরবানির পর পশুর চামড়া কোনোভাবেই যেন নষ্ট না হয়।

চামড়ার সুষ্ঠু প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণের জন্য দেশে পর্যাপ্ত পরিমাণ লবনের ব্যবস্থা রয়েছে। শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে জনগণকে সচেতন করার জন্য কোরবানির পশুর চামড়া সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়েছে। লবণ সংক্রান্ত প্রয়োজনে হটলাইনও চালু করা হয়েছে। ৎ

রোববার (১০ জুলাই) সকালে নরসিংদীর মনোহরদীতে গোতাশিয়া শুকুর মাহমুদ উচ্চ বিদ্যালয় ঈদগাহ মাঠে ঈদুল আজহার নামাজ আদায় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সরকার এ বছর ভারত থেকে কোনো গরু দেশে ঢুকতে দেয়নি। দেশেই খামারিরা কোরবানির জন্য পর্যাপ্ত গরু প্রস্তুত করেছে। যার ফলে দেশে কোনো গরুর সংকট হয়নি। বাজারে দাম ভালো পাওয়ায় খামারিরাও লাভবান হয়েছেন।

মন্ত্রী আরও বলেন, কোরবানির পর পশুর রক্তসহ সব ধরনের বর্জ্য যেখানে সেখানে ফেলে রাখা যাবে না। দ্রুততম সময়ের মধ্যে নিজ নিজ দায়িত্বে  ও সিটি কর্পোরেশন বা পৌরসভার সহায়তায় অপসারণ করে ফেলতে হবে।
 
এবার জেলার ৮৩৬টি ঈদগাহে বিপুল উৎসাহ, উদ্দীপনা আর কুশল বিনিময়ের মধ্য দিয়ে ঈদুল আজহার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল থেকেই বিভিন্ন বয়সের মানুষ ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঈদগাহ ময়দানে মিলিত হন। জেলার প্রধান জামাত অনুষ্ঠিত হয় গাবতলী জামেয়া কাসেমিয়া কামিল মাদরাসার ঈদগাহ মাঠে। নামাজ শেষে একে অন্যের সঙ্গে কুশলাদি বিনিময় করেন মুসল্লিরা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ১০ জুলাই, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।