ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বনায়নে বাধা দেওয়ায় সংঘর্ষ, ১৮৫ জনের নামে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
বনায়নে বাধা দেওয়ায় সংঘর্ষ, ১৮৫ জনের নামে মামলা

দিনাজপুর: দিনাজপুরের নবাবগঞ্জে বেদখল হয়ে যাওয়া বন ভূমিতে বনায়নে গিয়ে গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় ১৮৫ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। সামাজিক বন বিভাগ এ মামলা দায়ের করে।

বন বিভাগের নবাবগঞ্জ উপজেলার কুশদহ বিট কর্মকর্তা সাইফুল ইসলাম বাদী হয়ে বুধবার (৩ আগস্ট) বিকেলে মামলাটি দায়ের করেন। মামলায় ৩৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১৫০ জনকে আসামি করা হয়।

এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল-মামুন বাংলানিউজকে বলেন, সংঘর্ষের ঘটনায় আমার বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী অসুস্থ। এ ঘটনায় যারা জড়িত তাদের নামে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় প্রায় নাম উল্লেখ ও অজ্ঞাতসহ ১৮৫ জনকে আসামি করা হয়েছে।

অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস ওয়াহিদ বলেন, এ ঘটনায় একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

মধ্যপাড়া রেঞ্জের কুশদহ বন বিটের কর্মকর্তা সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, এ বিটের আওতায় ৬০০ একর বনভূমি রয়েছে। যার মধ্যে প্রায় ৫০০ একর বনভূমি অবৈধভাবে দখল হয়েছে। এসব বনভূমি উদ্ধার করে বনায়ন করার কর্মসূচি হাতে নেওয়া হয়। গত মঙ্গলবার (২ আগস্ট) কর্মকর্তা-কর্মচারীরা দুপুর ১২টার দিকে মধ্যপাড়া রেঞ্জের আওতাধীন নবাবগঞ্জ উপজেলার কুশদহ বন বিটের দারিকামারি এলাকায় চারা রোপণ করতে গেলে বাধা দেয় স্থানীয় কিছু লোকজন। পরে সংঘর্ষ বাধলে খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে এক রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। তবে, শেষ পর্যন্ত দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় বনায়ন কর্মসূচি ভণ্ডুল হয়ে যায়। সে সময় হামলাকারীরা বন বিভাগের ২৫ হাজার গাছের চারা বিনষ্ট করে।

পার্বতীপুরের মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই বলেন, চলতি মৌসুমে চারদিনে এক লাখ গাছেল চারা লাগানোর লক্ষ্যমাত্রা রয়েছে। গত ২ আগস্ট দুপুরে চারটি পিকঅ্যাপভ্যানে করে ২৫ হাজার আকাশ মনি গাছের চারা কুশদহ বন বিটের দারিকামারি বনভূমিতে নিয়ে যাওয়া হয়। বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, বনরক্ষী, নবাবগঞ্জ থানা ও আফতাবগঞ্জ পুলিশ ফাঁড়ির চার কর্মকর্তাসহ ১৪ পুলিশ সদস্যের সহযোগিতায় প্রায় ২০০ শ্রমিক বনায়ন কাজ শুরু করে। খবর পেয়ে পার্শ্ববর্তী হাদিসপাড়া, কুষ্টিয়াপাড়া, মনসুরপাড়া, এরফানপাড়া, বটতলা ও লালঘাটপাড়ার কুশদহ বন বিটের বনভূমি দখলকারী পরিবারের দুই শতাধিক নারী-পুরষ লাঠি-সোটা নিয়ে হামলা চালায়। তারা রোপণকৃত চারা তুলে ফেলে ও রোপণের মজুদ ২৫ হাজার চারা বিনষ্ট করে।

বৃক্ষ রোপণ কার্যক্রমে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জ পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন, বন বিভাগের গাছ রোপণের সময় গ্রামবাসী বাধা দেওয়ায় এ সংঘর্ষ ঘটেছে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিকে গ্রামবাসীদের অভিযোগ, তাদের রোপণ করা আমন ধানের চারা নষ্ট করে গাছ লাগাচ্ছিলেন বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় বাধা দিতে গেলে সংঘর্ষ বেধে যায়। এতে প্রায় তিনজন গ্রামবাসী আহত হয়েছেন।  

কুশদহ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আনোয়ারুল আযম আনু বন বিভাগের বনায়ন কর্মসূচি চলাকালে সংঘর্ষের ঘটনাটি নিশ্চিত করেন। তিনি বলেন, স্থানীয় লোকজন ও বন বিভাগ থেকে আমাকে জানানো হয়েছে।

এদিকে এ সংঘর্ষের ঘটনায় এখনও অসুস্থ রয়েছেন বন বিভাগের মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই, কুশদহ বীট কর্মকর্তা সাইফুল ইসলাম ও চালক রেজাউল ইসলাম। গত ২ আগস্ট দুপুরে এ সংঘর্ষের ঘটনায় বন বিভাগের নয়জন কর্মকর্তা-কর্মচারী এবং তিনজন গ্রামবাসী আহত হন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।