ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি ওষুধ চুরি করলে ১০ বছরের জেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
সরকারি ওষুধ চুরি করলে ১০ বছরের জেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে (ভার্চ্যুয়াল) মন্ত্রিসভার বৈঠক

ঢাকা: সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘ঔষধ আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত (ভার্চ্যুয়াল) মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

আইনে সাজা প্রসঙ্গে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানা। লাইসেন্স ব্যতীত কেউ যদি ওষুধ আমদানি করে তাহলে তার ১০ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দণ্ড হবে।

তিনি বলেন, যদি রেজিস্ট্রেশন ছাড়া কেউ উৎপাদন করে, আগেরটা হলো আমদানি, উৎপাদন করে আমদানি, রপ্তানি, বিক্রয়, বিতরণ, মজুদ অথবা প্রদর্শন করে তাহলে ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানা হবে।

সাজা প্রসঙ্গে তিনি আরও বলেন, ভেজাল ওষুধ উৎপাদন, বিক্রয়, মজুদ করলে সেখানেও ১০ লক্ষ টাকা জরিমানা এবং ১০ বছরের জেল। ৬৬ তে আছে, সরকারি ওষুধ চুরি করে যদি কেউ বিক্রী করে তাহলে তারও ১০ বছরের জেল এবং ১০ লক্ষ টাকা জরিমানা।

আনোয়ারুল ইসলাম জানান, প্রত্যেক জেলা সদরে একটা করে আদালত থাকবে। ড্রাগ অথরিটি তারাই তদন্ত করবে, যেহেতু এটা টেকনিক্যাল বিষয়। তদন্তটা তারা করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা অনেক বড় আইন। এটার অনেক বৈশিষ্ট্য অর্থাৎ মেনশন করা আছে, বিশাল। এই আইনে ১০৩টা ধারা রয়েছে। ওষুধ প্রশাসন কীভাবে হবে, ওষুধ প্রশাসনের কার্যক্রম কী হবে, ওষুধ প্রশাসন মান কীভাবে নিয়ন্ত্রণ করবে, এটার একটা এক্সিকিউটিভ বডি থাকবে, বিভিন্ন প্রতিষ্ঠানকে ওষুধ উৎপাদন, বিক্রয়, মজুদ, বিতরণ ইত্যাদি; কীভাবে লাইসেন্স প্রদান করবে, ফি কী হবে, যোগ্যতা কী থাকবে লাইসেন্স প্রাপ্তির—এগুলো তারা ঠিক করবে।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২/আপডেট: ১৯২৫ ঘণ্টা
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।