ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জবাবদিহিতা নিশ্চিত করলে স্থানীয় সরকার আরও শক্তিশালী হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
‘জবাবদিহিতা নিশ্চিত করলে স্থানীয় সরকার আরও শক্তিশালী হবে’

রাজশাহী: গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় স্থানীয়ভাবে পরিকল্পনা গ্রহণ ও তার বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিত করলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো আরও বেশি শক্তিশালী ও দক্ষ হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল জলিল।  

সোমবার (২২ আগস্ট) সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাজশাহী জেলা প্রশাসক এ মন্তব্য করেন।

 

টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যে স্থানীয় সরকারের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় ইউনিয়ন পরিষদের দায়-দায়িত্ব অবহিতকরণের লক্ষ্যে রাজশাহীতে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।  

এতে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, রাজশাহীতে স্থানীয় সরকারের ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সফলতার সঙ্গে কাজ করছে। ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদে ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে কারিগরি সহায়তা প্রদান করছে। ফলে ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।  

তিনি আরও বলেন, এ প্রকল্পের মাধ্যমে নির্বাচনের পরে প্রত্যেক চেয়ারম্যান তার ভোটারের কাছে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। জনগণের চাহিদা অনুযায়ী পরিষদের বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ অন্যান্য কর্মকাণ্ড বাস্তবায়িত হয়েছে। নাগরিকদের অভিযোগের চাহিদা অনুযায়ী রাস্তাঘাটের উন্নয়ন, চিকিৎসা সেবা নিশ্চিত করা, দারিদ্র্য রোধ, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন, কৃষকের চাহিদা ও কৃষি খাতের উন্নয়নসহ নানা বিষয়ের উন্নয়ন ঘটানো সম্ভব হচ্ছে।

সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের রাজশাহীর উপ-পরিচালক শাহানা আখতার জাহান। তিনি জানান, দেশের নয়টি জেলায় ইএএলজি প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে রাজশাহীর দুটি উপজেলার ৩০ ইউনিয়ন পরিষদের মধ্যে অন্তর্ভুক্ত। কর্মশালায় তিনি রাজশাহীতে প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন। পরে তিনি ইউনিয়ন পরিষদ আইনের বিস্তারিত আলোচনা পূর্বক বিভিন্ন সমস্যার সমাধানে অংশগ্রহণকারীদের মতামত গ্রহণ করেন।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর কারিগরি সহযোগিতায় এবং রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখা আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন- ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর আবু হেনা মোস্তফা কামাল, এলজিএসপি-৩ প্রকল্পের ডিএফ আকতার হোসেন, হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রিজভী আল হাসান মুঞ্জিল, পারিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ আলী। এছাড়া ইএএলজি প্রকল্পের আওতায় রাজশাহীর ৩০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সচিবরা দিনব্যাপী এ কর্মশালায় অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।