ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

১০ টাকা কেজি চালের জন্য কার্ডপ্রতি ঘুষ ৫০০ টাকা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
১০ টাকা কেজি চালের জন্য কার্ডপ্রতি ঘুষ ৫০০ টাকা!

ময়মনসিংহ: ময়মনসিংহের গৌরীপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল দিতে কার্ডধারীদের কাছ থেকে জনপ্রতি ৫০০ টাকা করে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে উপজেলার ২ নম্বর গৌরীপুর ইউনিয়নের বেকারকান্দা গ্রামের ইউপি সদস্য মো. আবু বকর সিদ্দিকের বিরুদ্ধে।  

এমন অভিযোগ ভুক্তভোগী কার্ডধারী হতদরিদ্রদের।

এ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে ভুক্তভোগীসহ সচেতন মহলে।

বেকারকান্দা গ্রামের বছির উদ্দিনের ছেলে শ্রমিক মো. শহিদ মিয়ার অভিযোগ, সিদ্দিক মেম্বারের কাছে কার্ড নিয়ে গেছি সই করানোর জন্য। এ সময় তিনি কার্ড দিতে ৫০০ টাকা দাবি করেন। পরে টাকা দিলে তিনি কার্ডে স্বাক্ষর করে বলেন- চেয়ারম্যানের স্বাক্ষর নিয়ে একশ টাকা দিয়ে অনলাইনে কার্ড করতে হবে।  

একই গ্রামের করনেস মিয়ার স্ত্রী রিপা বলেন, আমিও মেম্বারকে ৫০০ টাকা দিয়ে কার্ডে স্বাক্ষর নিয়েছি। পরে আরও একশ টাকা দিয়ে অনলাইন কার্ড করেছি।  

একই ধরনের অভিযোগ করেছেন ওই গ্রামের মরহুম গুনজর আলীর ছেলে আবুল কাশেম, মরহুম গিয়াস উদ্দিনের ছেলে মো. নুর নবী ও আব্দুল কদ্দুসের ছেলে মো. ইছাক মিয়াসহ আরও অনেকের।  

এদের মধ্যে নুর নবী বলেন, কার্ডের জন্য মেম্বারকে ৫০০ টাকা দিয়ে ৫০ টাকা ফেরত চেয়েছিলাম, তাও দেয়নি।  

২ নম্বর গৌরীপুর ইউনিয়নের সাবেক আনসার কমান্ডার আব্দুল কুদ্দুস বলেন, চল্লিশ বছর ইউনিয়নের আনসার কমান্ডার ছিলাম। কার্ডের জন্য ঋণ করে ৫০০ টাকা দিতে হয়েছে।  
 
তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ইউপি সদস্য মো. আবু বকর সিদ্দিক। তিনি বলেন, নির্বাচনে যারা আমার বিরোধিতা করেছেন, তারাই এ ধরনের মিথ্যা অভিযোগ করে আমাকে হয়রানি করার চেষ্টা করছেন।

অভিযোগ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হজরত আলী বলেন, খাদ্যবান্ধব কার্ডের জন্য কোনো টাকা লাগে না। যদি কোনো সদস্য টাকা নিয়ে থাকে তাহলে তা ফেরত দিতে বলা হবে।  

এ বিষয়ে গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান (ইউএনও) হাসান মারুফ বলেন, খাদ্যবান্ধব কার্ডে এখন মেম্বারের স্বাক্ষর লাগে না। তারপরও টাকা নেওয়ার অভিযোগ থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।