ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

নজরুল-বঙ্গবন্ধুর আকাঙ্ক্ষা ছিল অভিন্ন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
নজরুল-বঙ্গবন্ধুর আকাঙ্ক্ষা ছিল অভিন্ন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

ঢাকা বিশ্ববাদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আকাঙ্ক্ষা অভিন্ন ছিল বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সোমবার (২২ আগস্ট) বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

‘নজরুল ও বঙ্গবন্ধু: উক্তি ও উপলব্ধির অভিব্যক্তি’ শীর্ষক এ সভার আয়োজন করে গণহত্যা জাদুঘর। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি সভাপতি ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন।  

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার যুদ্ধে নজরুলের কবিতা ‘কারার ওই লৌহকপাট’ অথবা ‘এই শিকল-পরা ছল এ মোদের শিকল-পরা ছল’ এ রণসংগীতগুলো আমাদের মুক্তিযোদ্ধাদের যেমন অনুপ্রাণিত করেছিল, বঙ্গবন্ধুর একেকটি ভাষণ আমাদের তার থেকে অনেক বেশি অনুপ্রাণিত করেছিল। তবে দুজনের মধ্যে অভিন্ন আকাঙ্ক্ষা ছিল আমরা স্বাধীনতা চাই।  

জাতির পিতা কবি নজরুলকে অনুসরণ করতেন উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু কবির ভক্ত ছিলেন। সেজন্য ভারত থেকে দেশে ফিরিয়ে এনে তাকে জাতীয় কবি স্বীকৃতি দিলেন। বঙ্গমাতাও নজরুল ভক্ত ছিলেন। তিনি পিজি হাসপাতালে অসুস্থ কবিকে নিজের হাতে খাইয়েছেন। বঙ্গবন্ধু ও নজরুল দুজনই জীবনের শেষদিন পর্যন্ত রণক্ষেত্রে ছিলেন। নজরুল ‘বিদ্রোহী রণক্লান্ত, আমি সেই দিন হব শান্ত’ এই কবিতার মাধ্যমে কবি যেমন নিজের কথা, ভারত বর্ষের স্বাধীনতার কথা বলেছেন। জাতির পিতাও বলেছেন এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।  

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad