ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
রাজশাহীতে গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উদযাপন

রাজশাহী: রাজশাহীর পদ্মা নদীতে ব্যতিক্রমী নৌভ্রমণের মধ্য দিয়ে ৪০ বছর পূর্তি উদযাপন করেছে বাংলাদেশ গ্রাম থিয়েটার।  

শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে রাজশাহী মহাগরের আলুপট্টিতে পদ্মা নদীর ঘাট থেকে শুরু হয় এ নৌভ্রমণ।

বর্ণাঢ্য নৌ শোভাযাত্রাটি বড়ালের মোহনায় গিয়ে শেষ হয়। এরপর বের করা হয় শোভাযাত্রা। ব্যতিক্রমী এ কর্মসূচিতে অংশ নিয়ে সংস্কৃতিকর্মীরা বলেন, আজকের এ নৌভ্রমণের মধ্য দিয়ে তারা এ শুভ্র শরতে যেন সোনালি অতীতে ফিরে গেছেন।

সকাল থেকে স্রোতস্বিনী পদ্মার ঢেউয়ের তালে তালে নৌযাত্রা, সেই নৌকার মঞ্চে আবার চলে এ অঞ্চলের বিখ্যাত গম্ভীরা, আলকাপ, মনসামঙ্গল ও দেশাত্মবোধক গান। নদী কেন্দ্রিক বাংলার হারিয়ে যাওয়া সংস্কৃতির ঐতিহ্যকে আবারও ফিরিয়ে নিতেই বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তিতে আজ দিনভর ছিল এ বর্ণিল প্রতীকী আয়োজন।  
 
বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও নাট্য নির্দেশক সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, নদী আমাদের সংস্কৃতির উপাদান। মানুষ তো আছে, সঙ্গে নদী, পাখি থাকে, বৃক্ষ থাকে। আমরা মনে করি সবকিছু নিয়ে তো বাংলাদেশ, পুরো পৃথিবী। এগুলো ধ্বংস করার অধিকার কারও নেই। এর মধ্যে থেকে উঠে এসেছে আলকাপ, এর মধ্যে থেকে এসেছে গম্ভীরা, ভাওয়াইয়া, ভাটিয়ালি, মারফতি। সুতরাং এগুলোকে স্বাধীন, মুক্ত বাংলাদেশে দাবি রাখে নিজস্ব শিল্প নীতি, নিজস্ব নাট্য নীতিতে আধুনিক চর্চার। সেজন্য নৌকায় করে যে নৌযাত্রা, তাতে একটা বার্তা দেওয়া এ নদীকে রক্ষার। পাশাপাশি নিজস্ব সংস্কৃতিকে তুলে ধরা।  

গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তিতে ব্যতিক্রমী এ বাংলা নাট্যের নৌযাত্রার যৌথ আয়োজন করে রাজশাহী থিয়েটার ও পদ্মা বড়াল থিয়েটার।

দুপুরে ইলামিত্র মঞ্চে আয়োজন করা হয় বাংলার আলকাপ, গম্ভীরা, মনসামঙ্গল ও মাদারের গান।  

এসব আয়োজনে বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক লুৎফর রহমানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।