ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুবিধাবঞ্চিত শিশুদের জন্ম নিবন্ধন সহজ করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
সুবিধাবঞ্চিত শিশুদের জন্ম নিবন্ধন সহজ করার দাবি

ঢাকা: সুবিধাবঞ্চিত শিশুদের জন্য জন্ম নিবন্ধন সহজ করার দাবি জানিয়েছে পথশিশুদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠনগুলো। একই সঙ্গে নিবন্ধনের সময় স্থায়ী ঠিকানা হিসেবে সরকারের সমাজকল্যাণ অধিদফতরের সংশ্লিস্ট অফিসারদের দায়িত্বশীল থাকার এবং আইনগত বিষয়গুলো সমন্বয় করার পরামর্শ দিয়েছেন তারা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানায় ৮টি সংগঠন নিয়ে গঠিত ‘ফোরাম অব এডুকেটরস ফর স্ট্রিট চিলড্রেন’।

ফোরাম থেকে আরও দাবি করা হয়- সব শিশুর জন্ম নিবন্ধন তথ্য বায়োমেট্রিক পদ্ধতিতে কেন্দ্রিয় তথ্যভান্ডারে তথ্য সংগ্রহ করতে হবে; শিশুটি যে হাসপাতালে জন্ম নিবে সে হাসপাতালে জন্ম নিবন্ধন নিশ্চিত করা গেলে নিবন্ধন প্রক্রিয়া সহজ হবে। অনাকাঙ্খিত শিশু বা তার মা (যদি মায়ের ঠিকানা না থাকে) উভয়ের জন্য নিবন্ধন নিশ্চিত করতে হবে। এই কাজে অভিভাবক হিসেবে সমাজকল্যাণ অধিদফতর দায়িত্বশীল থাকবে।

সংবাদ সম্মেলনে বলা হয় টিকাকার্ড বা হাসপাতালে জন্ম নেওয়ার ছাড়পত্র থাকার শর্ত শিথিল করতে হবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এবং বিধিমালা ২০১৭ অনুসারে নিবন্ধন সফটওয়ার আপডেট করা এবং অনলাইন নিবন্ধন সহজ করাসহ সরকারি/ বেসরকারি উদ্যোগে জন্ম নিবন্ধের প্রয়োজনীয় তথ্য সম্পর্কে সব মাধ্যমে জনসচেতনতা তৈরি করতে হবে। এজন্য প্রয়োজনে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনা করার সুপারিশ দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আপন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আফতাবুজ্জামান বলেন, বাংলাদেশে জন্মগ্রহণকারী প্রতিটি শিশুর জন্ম নিবন্ধন পাওয়া তার সাংবিধানিক অধিকার।  

কিন্তু স্বাধীনতার ৫০ বছর পরের এ ধরনের শিশুদের জন্ম নিবন্ধন পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আর জন্ম নিবন্ধন না পেলে তারা নাগরিক অধিকার ও সুযোগ সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হয়। শুধু তাই নয়, বড় হওয়ার সঙ্গে সঙ্গে দেশের নাগরিক হিসেবে কর্মক্ষেত্রসহ জীবনের নানান ক্ষেত্রে প্রতিবন্ধকতার সম্মুখীন হয় ।

তাই ঠিকানাহীন পথশিশু তথা সুবিধাবঞ্চিত শিশুদের জন্ম সনদ করার শর্ত আরও শিথিল করা সময়ের দাবি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন, মজার স্কুলের নির্বাহী পরিচালক আরিয়ান আরিফ, ‘পথশিশুদের পার্টনার’-এর নার্গিস আক্তার কাকলি, একমাত্র সমাজের নির্বাহী পরিচালক শুভাশীষ রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।