ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাতের আঁধারে সামাজিক বনায়নের গাছ চুরি 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
রাতের আঁধারে সামাজিক বনায়নের গাছ চুরি  রাস্তার পাশে কর্তৃনকৃত বৃক্ষ। ছবি: বাংলানিউজ 

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বিভিন্ন সড়ক ধারে লাগানো সামাজিক বনায়নের অর্ধশতাধিক মূল্যবান গাছ চুরি হয়েছে। এতে সরকারের লক্ষাধিক টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।

 

সম্প্রতি দু’তিন দিনে মাধবপুর বাজার থেকে পাত্রখোলা সড়কের পাশ থেকে বড় আকৃতির ১২টি, আদমপুর থেকে নইনারপার সড়কের ধারে সাতটি আকাশমনি ও মেহগনি গাছ চুরি হয়েছে। তবে মাধবপুর বাজার থেকে পাত্রখোলা সড়ক থেকে কাটা ২০টি খণ্ড গাছ উদ্ধার করেছে বনবিভাগ।

প্রত্যক্ষদর্শী রুশম মিয়া, আমান মিয়া, কাসেম আহমদ, শ্রীগোবিন্দপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি মিলন নায়েক বলেন, মাধবপুর-পাত্রখোলা সড়কের পাশ থেকে গত দু’তিন দিনে একই এলাকার বাবুল পাশী, দ্বিপেন পাশি, সিপেন পাশি, সুজন ভর, রাম নারায়ণ ভর বড় বড় সাইজের ১২টি আকাশমনি গাছ কেটে খণ্ডাংশ করে নিয়ে গেছে। ১২টি মূল্যবান গাছের কাঠের মূল্য প্রায় দুই লক্ষাধিক টাকা হবে বলে তারা দাবি করেন। তবে খবর পেয়ে ভানুগাছের একটি স’মিল থেকে বনবিভাগ কয়েক টুকরো কাঠ আটক করেছে।

উপজেলার আদমপুর বাজার থেকে নইনারপার বাজার সড়ক ধার থেকে ১৬ সেপ্টেম্বর (শুক্রবার) ভোরে আকাশমনি ও মেহগনি প্রজাতির সাতটি বড় সাইজের গাছ কেটে নিয়েছে দুর্বৃত্তরা। এই সাতটি গাছের বাজারমূল্য প্রায় দুই লক্ষাধিক টাকা হবে বলে স্থানীয়রা জানান।

আদমপুর ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন গাছ চুরির সত্যতা নিশ্চিত করে বলেন, গাছ চোরদের উপদ্রব মারাত্মকভাবে বেড়েছে। মূল্যবান গাছ কেটে নেওয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে এবং সরকারও রাজস্ব বঞ্চিত হচ্ছে। গত কয়েক সপ্তাহে এই সড়ক থেকে প্রায় ৩০টি গাছ চুরি হয়েছে এবং এ নিয়ে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায়ও উত্থাপন করা হয়েছে বলে তিনি দাবি করেন।

কমলগঞ্জের রাজকান্দি বনরেঞ্জের ফরেস্টার নজরুল ইসলাম বলেন, খবর পেয়ে ভানুগাছের একটি স’মিল থেকে রাস্তার পাশ থেকে কেটে আনা আকাশমনি গাছের ২০ খণ্ড উদ্ধার করা হয়েছে। গাছগুলো এলজিইডি ও ইউনিয়ন পরিষদের। এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) আব্দুর রাজ্জাক বলেন, রাস্তার পাশে গাছ চুরির বিষয়টি কেউ আমাদের অবহিত করেনি। আমাদের পুলিশ সদস্যরা রাতে নিয়মিত টহল দেয়। পুলিশ আসার পর একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় গাছ চুরি হয়। অথচ এলাকার কেউ আমাদের জানাতে চায় না। বিষয়টি খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।