ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘গণতন্ত্র বিনির্মাণে সালাম তালুকদারের ভূমিকা ছিল অসাধারণ’

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
‘গণতন্ত্র বিনির্মাণে সালাম তালুকদারের ভূমিকা ছিল অসাধারণ’

ঢাকা: বিএনপি’র সাবেক মহাসচিব, সাবেক মন্ত্রী, বরেণ্য রাজনীতিবিদ ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের গণতন্ত্র বিনির্মাণে ভুমিকা ছিলো অসাধারণ।

শুক্রবার (১৯ আগস্ট) সালাম তালুকদারের ১৭তম মৃত্যুবার্ষিকীতে একথাগুলো বলেন বিএনপির বর্তমান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি সালাম তালুকদারের ভূয়সী প্রশংসা  করেন।

মির্জা ফখরুল বিবৃতিতে প্রথমেই সালাম তালুকদারের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানান। এছাড়া বাংলাদেশের গণতন্ত্র বিনির্মানে তারা ভূমিকা ছিল অসাধারণ। ছাত্রজীবন থেকে প্রগতিশীল রাজনীতির সঙ্গে জড়িত হয়ে এক পর্যায়ে স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য লড়াইয়ে তিনি সবসময় থেকেছেন সম্মুখ কাতারে।

৮০’র দশকে স্বৈরশাসনের অবসানের লক্ষ্যে বিএনপির নেতৃত্বে ৭ দলীয় ঐক্যজোটের পক্ষ থেকে লিয়াজোঁ কমিটির প্রধান হিসেবে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। সালাম তালুকদার একজন উচ্চ মার্গের রাজনৈতিক নেতা ছিলেন। তিনি এদেশের রাজনৈতিক সংস্কৃতিতে এক নতুন মাত্রা সংযোজনে ভূমিকা রাখেন। দৃঢ়তা, অটুট মনোবল এবং ব্যক্তিত্বে তিনি ছিলেন অসাধারণ।

ফখরুল বলেন, বিএনপি মহাসচিবের দায়িত্ব পালনকালে সালাম তালুকদার দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছেন। মন্ত্রী হিসেবেও তিনি ১৯৯১-১৯৯৬ সালে স্থানীয় সরকার ব্যবস্থায় ও পল্লী অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

স্বাধীনতার ঘোষক প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী দর্শনকে প্রতিষ্ঠিত করতে খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্র উত্তরণে আব্দুস সালাম তালুকদারের অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তার শুভানুধ্যায়ী ও পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
বিএস                 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।