ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

জবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ছাত্র ফেডারেশনের মিছিল

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
জবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ছাত্র ফেডারেশনের মিছিল

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

সোমবার  (২২ আগস্ট) সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়।

এদিন সকালে প্রধানমন্ত্রী বরাবর শিক্ষার্থীদের হল নির্মাণের দাবি দাবি পেশ করার কর্মসূচিতে পুলিশ টিয়ারশেল-রাবার বুলেট নিক্ষেপ, বেধড়ক লাঠিচার্জ করলে তানভীর আহমেদ, মিঠুনসহ অর্ধশতাধিক শিক্ষার্থী মারাত্মকভাবে আহত হয়।

আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মিডফোর্ড হাসপাতাল ও ন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সৈকত মল্লিকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক সাদিক রেজা, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক কাকন বিশ্বাস, ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, জবি শাখার সংগঠক উন্নয়ন ডালবৎ সহ অন্যান্য ছাত্র নেতারা।

সভাপতির বক্তেব্যে সৈকত মল্লিক বলেন, হল না থাকলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গণতান্ত্রিক পরিবেশও থাকে না। গুলি করে, টিয়ারশেল মেরে হল নির্মাণের দাবিতে শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনকে দমানো যাবে না। ছাত্রসমাজ আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার আদায় করবেই।

সমাবেশে নেতৃবৃন্দ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক পুলিশি হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের হল না থাকা বিশ্ববিদ্যালয়ের ধারণার সাথে সংগতিপূর্ণ নয়। বহু বছর ধরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলের দাবিতে আন্দোলন করে আসছে। শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি কোনো বিবেচনা না দেখিয়ে বরং শান্তিপূর্ণ আন্দোলনে বিনা উস্কানিতে পুলিশ ন্যাক্কারজনকভাবে হামলা চালিয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
পিআর/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।