ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সব সময় সুদৃঢ়’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সব সময় সুদৃঢ়’

ঢাকা: সাবেক পরিবেশ ও বন প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সব সময় সুদৃঢ়। জন কেরির আগমনে তা অনন্য উচ্চতায় পৌঁছেছে।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করে ঢাকা মহানগর স্বাধীনতা পরিষদ।

হাছান মাহমুদ বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বিমানবন্দরে নেমে প্রথমে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন। তারপর অন্য কাজ শুরু করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সব সময় সুদৃঢ়। জন কেরির আগমনে এ সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছে গেছে’।  

‘খালেদা জিয়া অনেক অনুনয়, বিনয় করে তার সঙ্গে দেখা করলেন। বললেন, দেশে গণতন্ত্র নেই, দেশের মানুষ ভালো নেই। কিন্তু জন কেরি যাওয়ার সময় বলে গেলেন (টুইট বার্তায়), শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে’।

আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘খালেদা জিয়ার জীবনের পাতায় পাতায় ভুল। জন্ম তারিখে ভুল, পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার কর্মসূচি দেওয়া ভুল, নির্বাচনে না যাওয়া ভুল। তাই বিএনপি নেতাদের বলবো, যার জীবনে এতো ভুল তাকে অবসরে পাঠিয়ে দিন। আমরা একটা শক্তিশালী বিএনপি চাই। কেননা, খালেদা জিয়ার ভুল রাজনীতির কারণে বিদেশিরাও মুখ ফিরিয়ে নিয়েছেন’।  

‘তারা বলছেন, যারা মানুষ হত্যার পেট্রোল বোমা মারার রাজনীতি করে, আমরা তাদের সঙ্গে নেই’।

হরতাল প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, ‘গণতান্ত্রিক আন্দোলনের সংস্কৃতি হচ্ছে হরতাল। এতে স্কুল-কলেজ বন্ধ থাকে। গাড়ি চলাচল বন্ধ থাকে। কিন্তু বিএনপি-জামায়াত হরতালকে কৌতুক বানিয়ে ফেলেছে। কেননা, তাদের হরতালে জনগণের সম্পৃক্ততা নেই। আজ (৩১ আগস্ট) যে হরতাল তা পত্রিকা না দেখলে বোঝার উপায় নেই। তারা হরতাল করে পত্রিকা অফিসে ইন্টারনেটে বিজ্ঞপ্তি পাঠিয়ে। অনেকে তা ছাপেও না’।

তিনি বলেন, ‘মীর কাসেমের ফাঁসির রায় দিয়েছেন আদালত। কাজেই এ হরতাল হচ্ছে আদালতের রায়ের বিরুদ্ধে। তাই প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিদের কাছ আহ্বান জানাচ্ছি, বিষয়টি আমলে নিয়ে আপনারা দলটি নিষিদ্ধ করুন’।

আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক তাজুল ইসলাম মীর কাসেমের ফাঁসির রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়ে বলেন, জামায়াত যে হরতাল ডেকেছে, এতে মানুষের সমর্থন নেই।

আয়োজক সংগঠনের সভাপতি জিন্নাত আলী খান জিন্নার সভাপতিত্বে মানববন্ধনে আওয়ামী লীগ নেতা এম এ করিমসহ স্বাধীনতা পরিষদের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
ইইউডি/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।