ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

জিয়ার পদক যারা কেড়ে নিচ্ছে তারা স্বাধীনতা বিরোধী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
জিয়ার পদক যারা কেড়ে নিচ্ছে তারা স্বাধীনতা বিরোধী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক যারা কেড়ে নিচ্ছে তারা স্বাধীনতা বিরোধী বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।


 
মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ার পর আমরা তা বাস্তবায়ন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিলাম। কিন্তু আমাদের আহ্বানে কর্নপাত না করে বুধবার (০৭ সেপ্টেম্বর) জাতীয় জাদুঘর থেকে জিয়াউর রহমানের স্বাধীনতা পদক সরিয়ে ফেলা হয়েছে।
  
তিনি বলেন, ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী যখন অসহায় নিরস্ত্র বাংলাদেশিদের নিশ্চিহ্ন করবার জন্য ঝাপিয়ে পড়েছিল, হত্যা করেছিল নির্বিচারে, যখন রাজনৈতিক নেতৃত্ব ব্যর্থ হয়েছিল, তখন জিয়াউর রহমান স্বাধীনতা ঘোষণা দিয়ে গোটা জাতিকে অনুপ্রাণিত করেছিলেন। সেই জিয়াউর রহমানের স্বাধীনতা পদক যারা কেড়ে নিচ্ছে, তারা মূলত স্বাধীনতাকেই অস্বীকার করছে।
  
ফখরুল বলেন, এ সিদ্ধান্তে কেবল জিয়াউর রহমানকে হেয় করা হচ্ছে না, স্বাধীনতা যুদ্ধে যারা অসামান্য অবদান রেখেছেন তাদের সবার জন্য এটি অবমাননাকর। সরকার এ ধরনের সিদ্ধান্ত নিয়ে প্রমাণ করল- সত্যিকারে মুক্তিযুদ্ধের সঙ্গে তাদের কোনো সম্পর্ক ছিল না।
 
জিয়ার স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্তকে গণবিরোধী আখ্যা দিয়ে তিনি বলেন, এ ধরনের গণবিরোধী সিদ্ধান্ত দেশকে আরো বিভক্ত করবে। দেশের রাজনৈতিক পরিস্থিতিকে আরো সংকটময় করবে। এ সিদ্ধান্ত কেবল সংকীর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত নয়, একটা প্রতিহিংসা পরায়ণ, গণবিচ্ছিন্ন, ঔদ্ধত্যপূর্ণ।
  
ফখরুল বলেন, এ সিদ্ধান্তের ফলে স্বাধীনতা পরবর্তী সময়ে পদকপ্রাপ্ত বরেণ্য ব্যক্তিবর্গকে অবমাননা করা হয়েছে। এটি বাংলাদেশের রাজনীতির ইতিহাসে নিকৃষ্টতম একটি উদাহরণ হয়ে থাকবে।  
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট জয়নাল অবেদিন, আহমেদ আযম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স প্রমুখ।
 
কর্মসূচি:
জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের প্রতিবাদে শুক্রবার (০৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এবং শনিবার (১০ সেপ্টেম্বর) সারা দেশে জেলা সদর ও মহানগরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি।
 
বিএনপি এবং এর সব ইউনিট ঘোষিত কর্মসূচি পালনের শান্তিপূর্ণভাবে পালনের নির্দেশ দেন ফখরুল।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।