ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

মার্কিন জাস্টা বিলের তীব্র প্রতিবাদ এরশাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
মার্কিন জাস্টা বিলের তীব্র প্রতিবাদ এরশাদের

ঢাকা: যুক্তরাষ্ট্রের সিনেটে পাশ হওয়া ‘জাস্টিস এগেন্সট স্পনসরস্ অব টেরোরিজম অ্যাক্ট’ (জাস্টা) বিলের তীব্র প্রতিবাদ জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ।
 
বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এরশাদ এ প্রতিবাদ জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সিনেটে জাস্টা নামের একটি বিল পাশ হয়েছে জেনে আমি বিস্মিত ও মর্মাহত হয়েছি। এই বিলের সারসংক্ষেপ হচ্ছে- কোনো দেশের নাগরিক বা কোনো দেশের বংশোদ্ভূত ব্যক্তি যদি যুক্তরাষ্ট্রের মধ্যে সন্ত্রাসী কার্যকলাপ করে, তাহলে সেই দেশের বিরুদ্ধে মামলা করা যাবে। এই আইনটি এখন মার্কিন কংগ্রেসে পাশ করা হলে- তা আমেরিকার আইন হিসেবে গণ্য হবে। এই বিল আইনে পরিণত হলে এর ভয়াবহ সুদূরপ্রসারী পরিণতির কথা ভেবে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

এরশাদ আরও বলেন, এ আইন বিভিন্ন দেশের আন্তর্জাতিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করবে। এ ধরণের আইন জাতিসংঘের চার্টারেরও বিরোধী। জাস্টা বিল পাশ হলে- বিশ্বে একটি খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে- যা অন্যদেশও অনুসরণ করতে পারে। তাতে যেকোনো দেশই যেকোনোভাবে অভিযুক্ত হতে পারে। যা বিশ্বে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এ বিলের বিরোধিতা করেছেন। আমিও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে একমত পোষণ করে জাস্টা বিলের প্রতিবাদ জানাচ্ছি।

মানবাধিকারের প্রবক্তা যুক্তরাষ্ট্রের মতো একটি দেশে এ ধরণের আন্তর্জাতিক আইনের পরিপন্থী একটি বিধান থাকবে- তা আমরা আশা করতে পারি না।

যুক্তরাষ্ট্র অবিলম্বে এ বিলটি প্রত্যাহার করে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন হুসেইন মুহম্মদ এরশাদ।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
ইএস/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।