ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক দেশের মূল হচ্ছে শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক দেশের মূল হচ্ছে শিক্ষা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০২১ হলো প্রযুক্তি নির্ভর জ্ঞান ভিত্তিক দেশ গড়ার রূপকল্প, আর এর মূল হচ্ছে শিক্ষা।  

 

জ্ঞান ভিত্তিক সমাজ গড়তে আইসিটিকে গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা প্রদান করতে শিক্ষকদের আহ্বান জানিয়েছেন তিনি।


 
শুক্রবার (০৭ অক্টোবর) সকালে রাজধানীর তেজগাঁওয়ে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘পঞ্চম জাতীয় শিক্ষক সম্মেলন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
 
বাংলাদেশ লিটারেসি অ্যাসোসিয়েশন শুক্র ও শনিবার (৭-৮ অক্টোবর) দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ২১ বছর ধরে শিক্ষকরা তাদের মর্যদা ও শিক্ষার মান উন্নয়নে আন্দোলন করেছেন, কিন্তু কোন কাজ হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকে শিক্ষকদের মর্যাদা ও শিক্ষার মান বেড়েছে। বাংলাদেশের শিক্ষার মান উন্নয়নে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান অনেক।
 
তিনি বলেন, পার্বত্য অঞ্চল, দ্বীপ ও চরাঞ্চলে প্রাধান্য দিয়ে শিক্ষার মান উন্নয়নে কাজ করছে সরকার। ইতোমধ্যে এসব অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণ করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়ার পাশাপাশি শিশুদের খেলাধুলা করার বিভিন্ন সরঞ্জাম রাখার ব্যবস্থা করা হচ্ছে।
 
তরুণ প্রজন্ম বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছে উল্লেখ করে তারুণ্য শক্তিকে শিক্ষা ক্ষেত্রে কাজে লাগানো প্রয়োজনীয়তা তুলে ধরেন পলক।
 
দেশে এক লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে চার কোটি শিক্ষার্থী পড়ালেখা করছে জানিয়ে জুনায়েদ আহমেদ পলক বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় আধুনিক শিক্ষায় শিক্ষার্থীদের শিক্ষিত করতে না পারলে দেশে এগুবে না, এই জন্য শিক্ষকদের দায়িত্ব নিতে হবে।
 
আইসিটি জীবনকে যেমন সহজ করেছে, তেমনি জটিলও করেছে উল্লেখ করে তিনি বলেন, কোন শিক্ষার্থী জ্ঞান অর্জন ও দক্ষ হতে চাইলে গণিত, ইংরেজির পাশাপাশি তাকে আইসিটি শিক্ষায় শিক্ষিত হতে হবে।
 
প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা, মানব সম্পদ ও শিল্প প্রতিষ্ঠানের উন্নয়নে আমরা কাজ করছি, ভবিষত প্রজন্মকে প্রযুক্তিগত আধুনিক শিক্ষায় এমনভাবে গড়ে তুলেতে হবে যাতে দেশে বসেই বিদেশের প্রযুক্তিগত বিভিন্ন কাজ দক্ষতার সঙ্গে করতে পারে।
 
দেশের সাড়ে পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি নির্ভর শেখ রাসেল ‍ডিজিটাল ল্যাব গড়ে তোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, এমন আরও ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ‍ডিজিটাল ল্যাব করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
 
ঢাকা ‍আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ লিটারেসি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কাজী রফিকুল আলমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।
 
এতে স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক নুরুল ইসলাম, আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. আমিনুল ইসলাম। এতে আরও বক্তব্য রাখেন আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লাহ।
 
বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
টিএইচ/আরআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।