ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

রামপাল ইস্যুতে গণভোট দিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
রামপাল ইস্যুতে গণভোট দিন ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইস্যুতে গণভোট দাবি করেছেন গণস্বাস্থ্যকেন্দ্রর প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ চৌধুরী।
 
 শুক্রবার (৭ অক্টোবর) সকালে রাজধানীর হোটেল ফার্স-এ আয়োজিত এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।


 
‘রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধের প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনার আয়োজন করে শত নাগরিক নামের একটি সংগঠন।
 
ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেন, সারা দেশের মানুষ রামপাল ইস্যুতে কথা বলছে। কেন বলছেন, কোন প্রয়োজনেই বলছেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা ভালো করে জানেন। কারণ, উনি আমাদের চেয়ে বাংলাদেশকে কম ভালোবাসেন না।
 
কিন্তু সমস্যাটা হয়েছে অন্য জায়গায়। তাকে পরামর্শ দেওয়ার জন্য আশপাশে যে উপদেষ্টারা আছেন, তারা তাকে সুপরামর্শ দিচ্ছেন না। সঠিক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ তিনি পাচ্ছেন না। তবে রামপাল ইস্যুতে তাকে সঠিক সিদ্ধান্ত নিতেই হবে। এটা আমাদের অস্তিত্ব রক্ষার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। বলেন জাফরুল্লাহ।
 
নিজের দেশে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ না করে বাংলাদেশে করার পেছনে ভারতের কী উদ্দেশ্য আছে- তা ব্যখা করেন তিনি।
 
 দেশের অন্য অঞ্চলে না করে রামপালে বিদ্যুৎকেন্দ্রে করার পেছনে ভারতের অসৎ উদ্দেশ্য আছে উল্লেখ করে জাফর‌উল্লাহ বলেন, ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরামে কয়লা মজুত আছে। ভারত চাইলে ময়মনসিংহের কামালপুরে এ বিদুৎকেন্দ্রটি নির্মাণ করতে

শত নাগরিকের আহ্বায়ক ড. এমাজউদ্দিন আহমেদের সভাপিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তম, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আ ন হ আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আনোয়ারুল্লাহ চৌধুরী, প্রো-ভিসি আ ফ ম ইউসুফ হায়দার, সুন্দরবন রক্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম প্রমুখ।
 
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জলবায়ু বিশেষজ্ঞ প্রকৌশলী মো. আশরাফ উদ্দিন ও সঞ্চালনা করেন শত নাগরিকের সদস্য সচিব আব্দুল হাই সিকদার।  
 
বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
এজেড/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।