ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

সিপিবির কংগ্রেসে আসছেন ৮ দেশের কমিউনিস্ট নেতারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
সিপিবির কংগ্রেসে আসছেন ৮ দেশের কমিউনিস্ট নেতারা

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ১১তম কংগ্রেসে ৮ দেশের ১২ কমিউনিস্ট পার্টির ২৪ নেতা উপস্থিত থাকছেন।  

দেশগুলো হলো- ভারত, রাশিয়া, ব্রিটেন, ভিয়েতনাম, পাকিস্তান, জার্মানি, শ্রীলংকা ও নেপাল।


 
এর মধ্যে সর্বাধিক সংখ্যক প্রতিনিধি থাকছেন ভারত ও নেপালের। ভারতের ৪ পার্টির ৮ জন এবং নেপালের দু’টি পাটির ৮ জন করে প্রতিনিধি আসছেন।

শুক্রবার (২৪ অক্টোবর) সিপিবির চার দিনব্যাপী এ কংগ্রেস শুরু হবে।  

ঐতিহাসিক সোহওয়ার্দী উদ্যানে দেশের প্রাচীনতম ও ঐতিহ্যবাহী এ রাজনৈতিক দলের কংগ্রেস দুপুর ২টায় উদ্বোধন হবে।

কংগ্রেসের উদ্বোধনী সমাবেশের পর রাজধানীতে লাল পতাকার একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে।

পরদিন শনিবার (২৯ অক্টোবর) থেকে গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) রুদ্ধদ্বার সাংগঠনিক অধিবেশন শুরু হবে এবং চলবে ৩১ অক্টোবর বিকেল পর্যন্ত চলবে।

কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনে কাউন্সিলর ও ডেলিগেটের পাশাপাশি সারা দেশ থেকে আসা পার্টির সর্বস্তরের নেতাকর্মীরা অংশ নেবেন। এ কংগ্রেসে সাম্প্রদায়িক মৌলবাদী দল ছাড়া সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সিপিবির নেতারা জানান।  

এদিকে দেশের বাইরে থেকে বিভিন্ন কমিউনিস্ট পার্টির যে সব প্রতিনিধিরা সিপিবির কংগ্রেসে আসছেন তারা হলেন, ভারতে কমিউনিস্ট পার্টির (সিপিআই) জাতয়ী পরিষদের সম্পাদক ডি রাজা, সিপিআইর কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিহারের সম্পাদক সত্য নারায়ন সিং, জাতীয় পরিষদ সদস্য, স্বপন ব্যানার্জি ও রণজিৎ মজুমদার।
    
ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কর্সবাদী (সিপিআই-এম) কেন্দ্রীয় কমিটির  সম্পাদকমন্ডলীর সদস্য নীলোৎপল বসু ও কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দাস।
 
সর্ব ভারতীয় ফরোয়ার্ড ব্লক এর সম্পাদকমন্ডলীর সদস্য শ্যামল চক্রবর্তী  এবং ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কর্সবাদী-লেনিনবাদী (সিপিআই-এমএল) এর সাধারণ সম্পাদক কে এন পিল্লাই রামচন্দ্র। পাকিস্তানের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি সদস্য পীরজাদা আহমেদ বক্স, শ্রীলংকার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য প্রেমাদারা দিশানায়েকে।

রাশিয়ার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য আলেকজান্ডার পোতাপভ, ব্রিটেনের কমিউনিস্ট পাটির্র আন্তর্জাতিক সম্পাদক অধ্যাপক জন ফস্টার, জার্মানির এমএলপিডি’র আন্তর্জাতিক বিভাগের সদস্য থমাস বেইসেন ক্যাম্প।

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির (সিপিভি) ৩ সদস্যের একটি প্রতিনিধি দল থাকছে। এ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সিপিভির ভাইস চেয়ারম্যান ফং ন্যুয়েন টুয়ান। অন্য সদস্যরা হলেন সিপিভি’র আন্তর্জাতিক সম্পর্ক কমিশনের দক্ষিণপূর্ব- দক্ষিণ এশীয়- দক্ষিণ প্যাসিফিক বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল ন্যুয়েন ট্রং কিয়েন এবং
সিপিভি’র আন্তর্জাতিক সম্পর্ক কমিশনের দক্ষিণপূর্ব- দক্ষিণ এশীয়- দক্ষিণ প্যাসিফিক বিভাগের ডেস্ক অফিসার ন্যুয়েন ট্রান সুয়ান সন।

নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) ৫ সদস্যের একটি প্রতিনিধি দল থাকছেন। এরা হলে পার্টির স্ট্যান্ডিং কমিটির সদস্য সুরেন্দ্র প্রসাদ পান্ডে, কেন্দ্রীয় কমিটি সদস্য জয়ন্তী দেবী রাণী, আন্তর্জাতিক বিভাগের সদস্য খগেন্দ্র প্রসাদ অধিকারী, পার্টির নারী নেত্রী লক্ষ্মী কুমারি গৌতম, বিমলা দহল ঘিমিরি।  

এছাড়া নেপালের কমিউনিস্ট পার্টির (মশাল) সাধারণ সম্পাদক মোহন বিক্রম সিং, সাবেক উপপ্রধানমন্ত্রী কেসি চিত্রা বাহাদুর ও দূর্গা পাউডেল।
 
সিপিবির আন্তর্জাতিক বিভাগের নেতা হাসান তারিক চৌধুরী বাংলানিউজকে জানান, এসব পার্টির নেতাদের কংগ্রেসে আসার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। এদের অধিকাংশ এসেছেন। বাকীরা শুক্রবার সকাল ১০টার মধ্যে এসে পৌঁছাবেন।  
বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬ 
এসকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।