ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

করোনার প্রণোদনায়ও দুর্নীতি হচ্ছে: মির্জা ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, মে ৫, ২০২১
করোনার প্রণোদনায়ও দুর্নীতি হচ্ছে: মির্জা ফখরুল

ঢাকা: করোনা মহামারিতে সরকারের দেওয়া প্রণোদনায়ও দুর্নীতি হচ্ছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (০৫ মে) বিকেলে করোনা আক্রান্ত রোগীদের স্বাস্থ্যসেবা দিতে জিয়াউর রহমান ফাউন্ডেশনের তৈরি ‘অ্যাপস’ এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, করোনায় যে প্রণোদনা দেওয়া হয়েছে সেখানেও পুরোপুরিভাবে দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে। জনগণের জন্য কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এই সরকার সম্পূর্ণভাবে জনবিচ্ছিন্ন একটি সরকার। যেহেতু তাদের কোনো জবাবদিহিতা নেই, সেজন্য মানুষের জীবন-জীবিকার প্রশ্নেও তাদের কোনো দায়িত্ববোধ নাই। সেই দায়িত্বহীনতার কারণে, জবাবহীনতার কারণে আজকে গোটা জাতিকে একটা চরম বিপদের মুখে ঠেলে দেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণে সরকারের ব্যর্থতা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, প্রকৃত পক্ষে মহামারি শুরু হওয়ার পর থেকে সরকারের চরম অযোগ্যতা ও অজ্ঞানতা এই করোনাভাইরাসকে নিয়ন্ত্রণের বাইরে ঠেলে দিয়েছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের এখানে কারোনা চিকিৎসার জন্যে সরকারের তরফ থেকে সেই ধরনের কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।

তিনি বলেন, একদিকে করোনা টেস্টে মিথ্যাচার অন্যদিকে চিকিৎসার ক্ষেত্রে সম্পূর্ণ ভ্রষ্টাচার করে, দুর্নীতি করে তারা দেশটাকে চরম বিপদের মধ্যে ফেলে দিয়েছে। স্বাস্থ্য খাত ভেঙে পড়েছে, চরম ভঙ্গুর একটা স্বাস্থ্যখাত এই সরকার তৈরি করেছে। সরকারের ব্যর্থতা-অযোগ্যতায় গোটা জাতি আজকে বিপদের সম্মুখীন হয়েছে।

করোনা মহামারির মতো এরকম সংকট গণতান্ত্রিক সরকার ছাড়া মোকাবিলা করা সম্ভব নয় উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের সবচেয়ে বড় প্রয়োজন হলো, একটা গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা তৈরি করা, গণতান্ত্রিক একটা সরকার তৈরি করা, গণতান্ত্রিক একটা পার্লামেন্ট তৈরি করা যেখানে জবাবদিহিতা থাকবে, যেখানে জনগণের প্রতি দায়িত্ববোধ থাকবে, যেখানে মানুষের সাথে সম্পর্ক থাকবে সেই ধরনের একটা ব্যবস্থা আমাদের তৈরি করা দরকার।

তিনি বলেন, আসুন এই ফ্যাসিস্ট দানব সরকার যারা আমাদের সব কিছু তছনছ করে দিয়েছে তাদের সরিয়ে সত্যিকার অর্থে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে যেটা প্রয়োজন আমরা সবাই  মিলে সংগ্রাম করি, লড়াই করি। অবশ্যই আমরা সেই সংগ্রামের জয়ী হবে ইনশাল্লাহ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের দেশনেত্রী খালেদা জিয়া যিনি অত্যন্ত অসুস্থ অবস্থায় হাসপাতালে আছেন। আসুন আমরা সবাই মিলে, আন্তরিকতার সঙ্গে দোয়া করি তার আশু রোগমুক্তির জন্য।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসা সেবার জন্য ‘জেডআরএফ ট্রিটমেন্ট অ্যাপস’ উৎসর্গ করা হয় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রয়াত সভাপতি শফিউল বারী বাবুর স্মরণে।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও সৈয়দ ইমতিয়াজ উদ্দিন সাজিদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, ছাত্র দলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, ডা. আশরাফুল হাসান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অধ্যাপক আখতার হোসেন, এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মোরশেদ হাসান খান, ডা. শাহ মুহাম্মদ আমানউল্লাহ, অধ্যাপক আবদুল করীম, অধ্যাপক হারুন আল রশিদ, এএস হায়দার পারভেজ, মীর হেলাল উদ্দিন,  যুব দলের সুলতান সালাহউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, বিথীকা বিনতে হোসাইন, গোলাম সারোয়ার, সাদরেজ জামানসহ  মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদল ও ড্যাবের সদস্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মে ০৫, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।