ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

ক্রিকেট

নর্দার্ন টেরিটরিকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ এইচপি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
নর্দার্ন টেরিটরিকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ এইচপি

শুরুতে ব্যাট করতে নেমে চাপে পড়েছিল বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। শেষদিকে দলের হাল ধরে ভালো সংগ্রহ এনে দেন শামীম হোসেন।

ওই রান তাড়া করতে নেমে ভালো অবস্থানে ছিল প্রতিপক্ষও, কিন্তু বোলাররা চেপে ধরেন দ্রুত।  

রোববার অস্ট্রেলিয়ায় টপ এন্ড টি-টোয়েন্টির সেমিফাইনালে নর্দার্ন টেরিটরি স্ট্রাইকার্সকে ২১ রানে হারিয়েছে বাংলাদেশ এইচপি। শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৩৮ রান করে তারা। পরে ওই রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভার খেললেও ৯ উইকেট হারিয়ে ১১৭ রানের বেশি করতে পারেনি নর্দান টেরেটোরি।  

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৭৭ রানে টপ অর্ডারের পাঁচ ব্যাটারকে হারিয়ে ফেলেছিল তারা। ৪ বলে ৪ রান করে ওপেনার জিশান আলম ও ২৩ বলে ১৭ রান করে আউট হন পারভেজ হোসেন ইমন।  

তাদের বিদায়ের পর মিডল অর্ডার ব্যাটাররাও হাল ধরতে পারেননি। এই টুর্নামেন্টে প্রথমবারের মতো কিছু রান পান আফিফ হোসেন ধ্রুব। ১৬ বলে ৪ চারে ২২ রান করে ডি'আরসি শর্টের বলে বোল্ড হয়ে যান তিনি। ১১ বলে তানজিদ হাসান তামিম ১৬ ও  ৮ বলে আকবর আলী করেন ৩ রান।  

টপ অর্ডারে এমন ব্যর্থতার পর আরও একবার দলের হাল ধরেন শামীম হোসেন পাটোয়ারী। ৩৪ বলে ৪ চারে ৪১ রান করে অপরাজিত থাকেন তিনি। আগের ম্যাচে জয়ের নায়ক মাহফুজুর রহমান রাব্বি ২০ বলে ২১ রান করেন।  

রান তাড়ায় নেমে ৪১ রানের উদ্বোধনী জুটি পায় নর্দান টেরেটোরি। কিন্তু এরপরই বাংলাদেশের বোলাররা তাদের চেপে ধরেন। ১৭ বলে ১৫ রান করা শর্টকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেট এনে দেন আলিস আল ইসলাম।  

এরপর দশম ওভার করতে এসে টানা দুই বলে দুই উইকেট তুলে নেন রাকিবুল হাসান। ২৯ বলে ৩৪ রান করা জ্যাক ওয়েদারলেডকে বোল্ড করেন তিনি। পরের বলে লাচলান বেংসের ক্যাচ নিজেই নেন।  

১৩তম ওভারে এসে দুই উইকেট নেন রিপন মণ্ডলও। ১৬ বলে ১১ রান করা জ্যাকব ডিকম্যান ও ১২ বলে ৭ রান করা কন্নর কাররোলকে আউট করেন তিনি।  

৭১ রানে ৫ উইকেট হারানো দলটি আর ঘুরে দাঁড়াতে পারেনি। বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ৩৬ রান দিয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন রিপন মণ্ডল। ৪ ওভারে স্রেফ ১৫ রান দিয়ে দুই উইকেট পান রাকিবুল।  

বাংলাদেশ সময় : ১০৩৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এমএইচবি/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।