ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

ক্রিকেট

টেস্ট ক্রিকেটের ১৫০ বছর পূর্তিতে খেলবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
টেস্ট ক্রিকেটের ১৫০ বছর পূর্তিতে খেলবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

টেস্ট ক্রিকেটের ১৫০ বছর পূর্তি হবে ২০২৭ সালে। এই উপলক্ষ্যে সে বছরের মার্চে একটি বিশেষ ম্যাচ খেলবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।

যা অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)। এখানেই পর্দা ওঠে টেস্ট ক্রিকেটের। সেই ম্যাচে ইংল্যান্ডকে ৪৫ রানে হারায় অস্ট্রেলিয়া।  

১৯৭৭ সালে শতবর্ষী টেস্টেও মুখোমুখি হয়েছিল দুই দল। কাকতালীয়ভাবে সেই টেস্টেও ৪৫ রানের জয় পায় অস্ট্রেলিয়া। যেখানে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রড মার্শ ও ডেরেক রেন্ডাল। এছাড়া কিংবদন্তি অজি পেসার ডেনিস লিলি শিকার করেন ১১ উইকেট।  

আইসিসির দেওয়া এফটিপি কেবল ২০২৭ সালের শুরুর দিক পর্যন্ত। তবে এর পরের চার বছরে অস্ট্রেলিয়া সফর করার নিশ্চয়তা দিয়েছে ইংল্যান্ড ও ভারত। এছাড়া বরাবরের মতো এই চার বছরে বক্সিং ডে টেস্ট মেলবোর্নে ও নিউ ইয়ার টেস্ট হবে সিডনিতে।  

২০৩২  ব্রিসবেন অলিম্পিক সামনে রেখে সংস্কার কাজ চলবে গ্যাবায়। তাই ২০২৬-২৭ মৌসুমে কোনো টেস্ট ম্যাচ আয়োজন করতে পারবে না ঐতিহ্যবাহী ভেন্যুটি। ৫০ বছরে এমনটা প্রথমবারের মতো দেখা যাবে। পরবর্তী সময়েও এখানে ম্যাচ আয়োজন হবে কি না তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তবে ২০২৫-২৬ অ্যাশেজে দিবা-রাত্রির টেস্ট আয়োজন করবে তারা।  

এদিকে আগামী তিন মৌসুমে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে পার্থের অপ্টাস স্টেডিয়ামে।  

 বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এএইচএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।