ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু 

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু 

সাভার (ঢাকা): শিল্পাঞ্চল আশুলিয়ায় গত কয়েক দিন ধরে শ্রমিক অসন্তোষের পর আজ বেশিরভাগ কারখানায় উৎপাদন শুরু হলেও কয়েকটি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।  

শনিবার (৭ সেপ্টেম্বর) বিগত দিনের চেয়ে আজ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে শিল্পপুলিশ।

 

এদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত সাভার ও আশুলিয়ার বিভিন্ন এলাকা ঘুরে বেশিরভাগ কারখানায় শ্রমিকদের প্রবেশ করে উৎপাদন চালু করার খবর পাওয়া যায়।  

ডিইপিজেডসহ বাইরের অধিকাংশ তৈরি পোশাক কারখানায় কাজে যোগ দেন শ্রমিকরা। তবে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুর এলাকার, নাসা, অনন্ত ও শারমিন গ্রুপসহ কয়েকটি কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করলে সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।  

শিল্প পুলিশ জানায়, শিল্পাঞ্চলের বেশিরভাগ কারখানা চালু থাকলেও বন্ধ রয়েছে নিউ এইজ, নাসা, অনন্ত ও শারমিনসহ কয়েকটি কারখানা। এগুলোতে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করেন। পরে সেসব কারখানায় কর্তৃপক্ষ সাধারণ ছুটি ঘোষণা করে। তবে এখন পর্যন্ত কতগুলো কারখানা বন্ধ রয়েছে বা ছুটি ঘোষণা করা হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

আশুলিয়া শিল্পপুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন খান বলেন, শিল্পাঞ্চলের যেসব জায়গায় গন্ডগোল হওয়ার ঝুঁকি আছে সেসব জায়গায় সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও আমাদের শিল্প পুলিশের সদস্যরা মোতায়েন রয়েছেন।  

পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। গার্মেন্টস খাতকে অস্থিতিশীল করতে যারা উসকানি দিচ্ছে তাদের শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।  

এব্যাপারে শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, কিছু কিছু কারখানা ছুটি দিয়ে রেখেছে। যেসব কারখানায় ঝামেলা চলছে আমরা মালিকপক্ষ ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা করছি।  

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।