ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

শিক্ষা

শিগগিরই শুরু হচ্ছে জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ১, ২০২২
শিগগিরই শুরু হচ্ছে জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইইউবি) পৃষ্ঠপোষকতায় শুরু হতে যাচ্ছে জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিজ্ঞান অলিম্পিয়াড। সেই লক্ষ্যে এখন চলছে অলিম্পিয়াডের আঞ্চলিক রাউন্ডের রেজিস্ট্রেশন।

মঙ্গলবার (১ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের (বিডিওএএ) তত্ত্বাবধানে ৬ মার্চ পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।

আঞ্চলিক রাউন্ড অনুষ্ঠিত হবে ১০-১২ মার্চ অনলাইনে। সারা দেশের প্রতিযোগীদের তিনটি অঞ্চলে ভাগ করে তিন দিনে পরীক্ষা নেওয়া হবে। আঞ্চলিক রাউন্ড থেকে নির্বাচিত প্রতিযোগীরা ন্যাশনাল রাউন্ডে অংশ নেওয়ার সুযোগ পাবে এপ্রিলে। ন্যাশনাল রাউন্ড থেকে নির্বাচিত প্রতিযোগীদের মে ও জুন মাসে অনলাইন ও সরাসরি জাতীয় ক্যাম্পের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে অ্যাস্ট্রোনমি ও অ্যাস্ট্রোফিজিক্সের মৌলিক বিভিন্ন বিষয়ে। প্রশিক্ষিত প্রতিযোগীদের মধ্য থেকেই বাছাই করে তৈরি হবে ২০২২ ও ২০২৩ সালে আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণের উপযোগী বাংলাদেশ দল।

এখনও যারা আঞ্চলিক রাউন্ডের জন্য রেজিস্ট্রেশন করেননি তারা করতে পারবেন এই লিংকে: bdoaa.org/registration

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিজ্ঞান অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে ২০০৭ সাল থেকে। বিডিওএএ ২০১৮ থেকে বাংলাদেশে এই অলিম্পিয়াডের আয়োজন করে আসছে এবং নির্বাচিত প্রতিযোগীদের আন্তর্জাতিক অলিম্পিয়াডে পাঠাচ্ছে। ২০২১ সালে আইইউবির কম্পিউটার ল্যাব থেকে অনলাইন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ দল একটি ব্রোঞ্জ পদক ও চারটি সম্মানসূচক স্বীকৃতি পায়। এর আগে ২০২০ সালে বাংলাদেশ দল আন্তর্জাতিক অলিম্পিয়াডে পেয়েছিল দুটি রৌপ্য ও তিনটি ব্রোঞ্জ পদক।

এই বছর নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের মাধ্যমে নতুনভাবে যাত্রা শুরু করেছে বিডিওএএ। এর কেন্দ্রীয় কমিটির নতুন প্রেসিডেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক আরশাদ মোমেন, জেনারেল সেক্রেটারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অ্যাস্ট্রোনমি রিসার্চ গ্রুপের সহকারী অধ্যাপক খান আসাদ এবং ট্রেজারার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের সহকারী অধ্যাপক তালাল আহমেদ।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।