ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

বিনোদন

বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে ‘টুইস্টার্স’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে ‘টুইস্টার্স’

হলিউডের সাম্প্রতিক আলোচিত সিনেমা ‘টুইস্টার্স’ এবার মুক্তি পেতে যাচ্ছে বাংলাদেশে। শুক্রবার (১৬ আগস্ট) স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি।

১৯৯৬ সালে মুক্তি পাওয়া ‘টুইস্টার’ সিনেমার স্বতন্ত্র সিক্যুয়েল এটি। জোসেফ কোসিনস্কির একটি গল্পের উপর ভিত্তি করে সিনেমাটি পরিচালনা করেছেন লি আইজ্যাক চুং। অভিনয় করেছেন ডেইজি এডগার-জোনস, গ্রেন পাওয়েল, অ্যান্থনি রামোস, ব্র্যান্ডন পেরেয়া, মাউরা টিয়ারনি, সাশা লেন প্রমুখ।

গেল ৮ জুলাই লন্ডনের সিনেওয়ার্ল্ড লিসেস্টার স্কোয়ারে এ সিনেমার প্রিমিয়ার হয়েছিল। ১৯ জুলাই ইউনিভার্সাল পিকচার্স-এর ব্যানারে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে এটি মুক্তি পায়। এরইমধ্যে সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে সিনেমাটি। পাশাপাশি বক্স অফিসেও আশাব্যঞ্জক সাফল্য পেয়েছে। ১৫৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত সিনেমাটি এ যাবৎ আয় করেছে প্রায় ৩১০ মিলিয়ন ডলার।

ঝড় চেজিংকারীদের একটি দল, যারা ওকলাহোমায় একটি টর্নেডো প্রাদুর্ভাবের তদন্ত করতে যায় তাদেরকে ঘিরে আবর্তিত হয় সিনেমার গল্প। সে আঙ্গিকে ডিজাস্টার ঘরানার সিনেমা বলা হয় এটিকে।

কেট কার্টার ওকলাহোমায় কাজ করেন স্টর্ম চেজার জাভি, অ্যাডি, প্রভিন এবং তার বয়ফ্রেন্ড জেবের সঙ্গে। ডরোথি ভি ডপলারের পাশাপাশি, দলটি সোডিয়াম পলিঅ্যাক্রিলেট জপমালার ব্যারেলগুলিকে টর্নেডোতে পরিণত করে। এর তীব্রতা হ্রাস করার জন্য প্রচুর গবেষণা করতে হয় তাদের। ঝড় থামানোর জন্য পর্যাপ্ত কেমিক্যাল না থাকায় মাঝ নদীতে অ্যাডি, প্রভিন এবং জেবকে হত্যা করা হয়। অনেক সংগ্রাম করে কোনমতে কেট এবং জাভি বেঁচে যায়।

পাঁচ বছর পর দেখা যায়, কেট নিউইয়র্ক সিটিতে সমুদ্রভিত্তিক জাতীয় একটি প্রতিষ্ঠানে কাজ করে। আর জাভি মোবাইল টর্নেডো রাডার কোম্পানি স্টর্ম পারের জন্য কাজ করে। কেটকে তার দলের সঙ্গে এক সপ্তাহের অবস্থানের প্রস্তাব দেয় পর্যায়ক্রমে-অ্যারে রাডার ব্যবহার করে একটি নতুন টর্নেডো স্ক্যানিং সিস্টেম পরীক্ষা করার জন্য। জাভি একটি শহর ধ্বংস করার টর্নেডো সম্পর্কে একটি সংবাদ প্রতিবেদন পাঠানোর পরেই কেট স্বীকার করে। কেট এবং জাভি ওকলাহোমার স্টর্ম পার দলে যোগদান করেন, যার মধ্যে জাভির ব্যবসায়িক অংশীদার স্কট রয়েছে।

জনপ্রিয় ইউটিউব স্টর্ম চেজার টাইলার ওয়েনস আরকানসাস থেকে ওকলাহোমায় যায় পূর্বাভাস দেওয়া একটি টর্নেডো প্রাদুর্ভাবের জন্য। টাইলারের সঙ্গে তার ক্রু বুন, দানি, ডেক্সটার এবং লিলি এবং ব্রিটিশ সাংবাদিক বেন যোগ দেন। স্টর্ম পার এবং টাইলারের ক্রু একটি এফএফ ১ টর্নেডোকে তাড়া করছে যা কাছাকাছি একটি উইন্ড ফার্মে নেমে এসেছে। এ অবস্থায় কেট আতঙ্কিত হয়ে পড়ে। সে জাভিকে চূড়ান্ত স্ক্যানার সেট আপ করার জন্য সাহায্য করতে ব্যর্থ হয়। দলটি অন্য একটি ঝড়ের সন্ধান করে যা আরেকটি এফএফ ১ তৈরি করে। একটি উপগ্রহও তৈরি করে যা বিভক্ত হয়ে যায়। স্টর্ম পার স্যাটেলাইটটিকে তাড়া করে দেখে এটি আরও তীব্র হচ্ছে। কেট এবং জাভি পালিয়ে যায় এবং টাইলারের ক্রু সহ পুনরুদ্ধারের জন্য সাহায্য করতে টর্নেডো-বিধ্বস্ত শহর ক্রিস্টাল স্প্রিংসে যায়।  

কেট, টাইলার এবং তাদের দল শহরবাসীকে আশ্রয়কেন্দ্র এবং বেসমেন্টে সরিয়ে নিয়ে যায়। একটি লাইনচ্যুত রাস্তার গাড়ি এবং ধ্বংসাবশেষ টাইলারকে আটকে রেখেছে। কেট তাকে মুক্ত করার জন্য সংগ্রাম করে। ক্রু এবং শহরের লোকেরা কাছাকাছি একটি সিনেমা হলে লুকিয়ে থাকে। অনেক চড়াই উৎরাই পেরিয়ে শেষ পর্যন্ত কেট ও তার দল তাদের মিশন সফল করতে সক্ষম হয়।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।