ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

ফুলগাজীতে টেকসই বাঁধ নির্মাণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
ফুলগাজীতে টেকসই বাঁধ নির্মাণের দাবি

ফেনী: ফেনীর ফুলগাজী উপজেলায় টেকসই বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

বুধবার (১০ জুলাই) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেনীর ফুলগাজী মুহুরী নদীর বাঁধ ভাঙার বিষয়টি নতুন কিছু নয়। বলা যায় গত এক যুগেরও বেশি সময় ধরে ভারতীয় পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজী-পরশুরাম উপজেলার মুহুরী ও কহুয়া নদীর বাঁধ ভেঙে নিঃস্ব হয় সেখানকার সাধারণ মানুষ। প্রতিবছর বাঁধ নির্মাণ করলেও সেগুলো টেকসই না হওয়ায় প্রতিবছর বর্ষা মৌসুমে এসব এলাকার মানুষকে দুর্ভোগ পোহাতে হয়।

ইয়ুথনেট ফেনীর সমন্বয়কারী ফাহিম মুনতাসীর তন্নী জানান, বাঁধ ভাঙার ফলে ঘরবাড়ি, ফসলি জমি এবং মাছের ঘের প্লাবিত হয়, এর ফলে স্থানীয় জনগণ মানসিক ও আর্থিক উভয় সমস্যায় পড়ে।

তিনি জানান, টেকসই বাঁধ নির্মাণের জন্য তাদের চলমান দাবি সত্ত্বেও, কোনো সমাধান পাওয়া যায়নি। বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লাঘবের জন্য টেকসই সমাধানের আহ্বান জানান তিনি।

এছাড়াও এক বিবৃতিতে, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর পরিবেশ ও দূষণ নিয়ন্ত্রণ বিষয়ক সমন্বয়কারী মোহাইমিনুল ইসলাম জিপাত জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবে গড় তাপমাত্রা পরিবর্তন হওয়ায় বৃষ্টিপাতের ধরণ ও সময় বদলে গেছে। এতে পাহাড়ি ঢলসহ নানাভাবে বন্যা সৃষ্টি হচ্ছে। বন্যা ব্যবস্থাপনায় প্রকৃতিকে প্রাধান্য দিয়ে পরিবেশবান্ধব ও টেকসই পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করতে হবে।

প্রসঙ্গত, টেকসই বাঁধ নির্মাণসহ স্থানীয় মানুষের সমস্যা সমাধানের জন্য ২০২১ সাল থেকে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, ফেনী টিম দাবি জানিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।