ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

জাতীয়

১৫ আগস্ট সর্বাত্মক অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
১৫ আগস্ট সর্বাত্মক অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারসহ ৪ দফা দাবিতে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সর্বাত্মক অবস্থান কর্মসূচি পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সকাল ১০টা থেকে রাজধানীর শাহবাগে শিক্ষার্থীরা জড়ো হবেন।

 

বুধবার (১৪ আগস্ট) আন্দোলনের অন্যতম সমম্বয়ক আবু বাকের মজুমদার এ কর্মসূচি ঘোষণা করেন। তিনি সারা দেশে ছাত্র জনতাকে কর্মসূচি সফল করতে আহ্বান জানিয়েছেন।  

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো
১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যে-সব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও ১৪ দলসহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় যারা অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা ও হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারংবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।