ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নগর প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে ‘শহীদি মার্চ’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
নগর প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে ‘শহীদি মার্চ’ জুলাই গণঅভ্যুত্থানের একমাস উপলক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: জুলাই গণঅভ্যুত্থানের একমাস উপলক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ রাজধানীর কয়েটি এলাকা প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে পৌঁছেছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ৪০ মিননিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছায় শহীদি মার্চ।

এ দিন বেলা পৌনে ৪টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে এই কর্মসূচি শুরু হয়। এরপর নীলক্ষেত, কলাবাগান, ধানমন্ডি ২৭,  ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর ও শাহবাগ প্রদক্ষিণ করে শহীদি মার্চ।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল ও মাদরাসার শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। শিক্ষার্থীদের পাশাপাশি শহীদ পরিবার, পেশাজীবী, শ্রমিকসহ সাধারণ মানুষ শহীদি মার্চে অংশ নিয়েছেন।

দুপুর দুইটার মধ্যেই শহীদি মার্চ কর্মসূচিতে অংশ নিতে দলে দলে হাজারো ছাত্র-জনতা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সমবেত হন। আগতদের বেশির ভাগের হাতে ছিল বাংলাদেশের জাতীয় পতাকা। বেলা আড়াইটার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে ছাত্র-জনতা বিভিন্ন স্লোগান দিতে শুরু করে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে গত জুলাইয়ের শুরুতে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ছাত্রলীগ-যুবলীগ ও আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত হামলা-নির্যাতনের প্রতিক্রিয়ায় শিক্ষার্থীদের আন্দোলন ছাত্র-জনতার আন্দোলনে রূপ নেয়। ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ