ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

গাছের চারা কেটে টঙ্গীতে ফের সড়ক বিভাগের জমি দখলের চেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
গাছের চারা কেটে টঙ্গীতে ফের সড়ক বিভাগের জমি দখলের চেষ্টা

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর চেরাগআলী এলাকায় বারবার উচ্ছেদের পর আবারও গাছের চারা কেটে সড়ক ও জনপদের (সওজ) জমি দখলের চেষ্টা করে একটি চক্র।  

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে টঙ্গীর চেরাগআলী এলাকায় রিদিশা নিটেক্স লিমিটেডের প্লটের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশের জমিটি দখলের চেষ্টা করা হয়।

এলাকাবাসীর সূত্রে জানা গেছে, ১৯৬০ সালের দিকে তৎকালীন ঢাকা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট (বর্তমানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের) টঙ্গী শিল্পাঞ্চলের জন্য  আউচপাড়া মৌজার সৈলারগাতী ও হিমারদিঘী এলাকায় ৭ বিঘা ১৭ কাঠা জমি অধিগ্রহণ করে। এর পাশে সড়ক ও জনপথ বিভাগের জন্য জমি অধিগ্রহণ করা হয়। দুটি সংস্থার নামে জমি অধিগ্রহণের পর ওই স্থানে ব্যক্তি মালিকানা কোনো জমি অবশিষ্ট নেই। এছাড়া শিল্প জোনে প্রত্যেকটি প্লটের চার পাশে সুপরিসর জায়গা খালি রেখে প্লটগুলো বিন্যস্ত করা হয়। শিল্পকারখানার পরিবহন পার্কিং করার সুবিধার্থেই প্লটগুলোর সামনে পর্যাপ্ত জায়গা খালি রাখা হয়েছে। কিন্তু বিভিন্ন মহল ওই জায়গাগুলো অবৈধভাবে দখল করে অস্থায়ী ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে। ওই জমিতে নির্মাণ করা হয় সংসর উদ্দিন মার্কেট। ইতোপূর্বে কয়েকবার উচ্ছেদ করা হয়েছিল মার্কেটটি। সর্বশেষ কোটি টাকা মূল্যের ওই জমিতে পাকা মসজিদ নির্মাণ করে দখলের চেষ্টা করা হয়েছে। সর্বশেষ প্রায় চার মাস আগে ওই জমিতে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে গাজীপুরের জেলা প্রশাসন এবং সড়ক ও জনপদ কর্তৃপক্ষ। পরে সেখানে বনায়নের জন্য বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করা হয়। সওজের ওই জমিটি পুনরায় দখলের জন্য গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে কে বা কারা জমিতে লাগানো বিভিন্ন গাছের চারা কেটে ফেলে। এ সময় টহল পুলিশ দেখে কিছু বাঁশ ওই জমিতে ফেলে রেখে তারা পালিয়ে যায়। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বারবার উচ্ছেদের পরও দখলবাজরা ওই জমিটি  দখলের পাঁয়তারা করছে। দখলবাজদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান স্থানীয় এলাকাবাসী।

রিদিশা গ্রুপের আইনজীবী আরিফুজ্জানান জানান, সিএস ও এসএ রেকর্ডিয় মালিকের কাছ থেকে জমিটি অধিগ্রহণ করে দুটি প্রতিষ্ঠানের নামে দেওয়া হয়। পরে ওই জমিটি সড়ক ও জনপদের নামে আর এস রেকর্ড ভুক্ত হয়। কিন্তু সিএস ও এসএ রেকর্ডিয় মালিকের ওয়ারিরা ওই জমির দাবি করে দখল ও মার্কেট করে। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা উচ্ছেদ করে সেখানে গাছের চারা রোপণ করে। গত শুক্রবার রাতে ওই জমিতে গাছের চারা কেটে বা কারা দখলের চেষ্টা করে। দখলবাজরা ভাবছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বর্তমানে তেমন সক্রিয় না। এ সুযোগে তারা জমিটি দখলের চেষ্টা করছে।

গাজীপুর সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আরিফ হোসেন বলেন, অবৈধ দখলদারদের কাছ থেকে উচ্ছেদ করা সড়ক ও জনপদের জমিতে লাগানো গাছের চারা কে বা কারা কেটে ফেলেছে। তাদের এখন পর্যন্ত চিহ্নিত করা যায়নি। তবে তাদের চিহ্নিত করে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
আরএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।