ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১০ চাকার ভারি যানবাহন চলাচল বন্ধে প্রশাসনের জরিমানা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
১০ চাকার ভারি যানবাহন চলাচল বন্ধে প্রশাসনের জরিমানা

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মনুনদী থেকে উত্তোলিত বালু নিয়মিত বিভিন্ন স্থানে পরিবহন হচ্ছে। ১০ চাকার ট্রাকে করে অতিরিক্ত বালু বহন করার কারণে ধসে পড়ছে পর্যটনবাহী কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কপথ।

ঝুঁকির মুখে রয়েছে চলাচলকৃত যানবাহন ও পথচারীদের নিরাপদ যাত্রা।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, অতিরিক্ত বালু বহনকারী গাড়ি চলাচলের কারণে সড়ক ও জনপথ বিভাগের শমশেরনগর-চাতলাপুর ও কুলাউড়া-শমশেরনগর-শ্রীমঙ্গল সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া উন্মুক্তভাবে বালু পরিবহনের কারণে দুর্ঘটনার ঝুঁকির মুখে রয়েছেন পথচারী ও যানবাহনের চালকরা। দীর্ঘ প্রায় এক বছর ধরে বালু বহনের কারণে সড়কে যানজটসহ স্থানীয়ভাবে অনেকেই অতিষ্ঠ হয়ে উঠছেন।  

শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়ক পথের চা ব্যবসায়ী সাদ্দাম মিয়া বলেন, যে হারে ১০ চাকার বড় বড় গাড়িগুলো চলাচল করে দেখলে ভয় লাগে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের আকাবাঁকা পথে যেকোনো সময় বড় ধরনের মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে।  

রাস্তার ক্ষতি হওয়ায় ঝুঁকিতে মৌলভীবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কায়সার হামিদ মৌলভীবাজার জেলা প্রশাসকের কাছে লিখিত চিঠিতে বলেন, কুলাউড়া-শমশেরনগর-শ্রীমঙ্গল সড়কে ২২ মেট্রিক টন লোড বহন করার অনুমোদন রয়েছে। কিন্তু বালু বহনকারীরা ধারণ ক্ষমতার অধিক বালু গাড়িতে বহন করেন। ৪০-৫০ টন বালু বহনকারী ১০ চাকার ভারি ট্রাক নিয়মিত চলাচলের কারণে ফাউন্ডেশনসহ সড়ক পেভমেন্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব ভারি গাড়িতে বালু পরিবহন বন্ধ হওয়া প্রয়োজন।  

মৌলভীবাজার সড়ক ও জনপথের আপত্তি উপেক্ষা করে ধারণ ক্ষমতার অধিক ভারী গাড়িতে বালুবহন করার কারণে রোববার (২৭ অক্টোবর) কমলগঞ্জ পৌরসভার সাবেক মেয়র আবু ইব্রাহীম জমশেদের নেতৃত্বে স্থানীয় লোকজন প্রায় অর্ধশতাধিক গাড়ি আটকিয়ে রাখেন। এতে কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় এলাকা থেকে ধলাই নদীর নতুন ব্রিজ এলাকায় যান চলাচলের মারাত্মক ব্যাঘাত ঘটে। বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন অতিরিক্ত বালু বহনের দায়ে বালু সরবরাহকারী মো. হারুনুর রশীদকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

সোমবার (২৮ অক্টোবর) কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন এ ব্যাপারে বলেন, অতিরিক্ত বালুবোঝাই বহনকারী ট্রাকগুলো আটক করেছে স্থানীয়রা। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বালু সরবরাহকারীদের ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

অতিরিক্ত বালু বহন করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে বালুবোঝাই ট্রাকগুলো ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।