ঢাকা, শুক্রবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

জাতীয়

ঢাকা-ব‌রিশাল রু‌টে যুক্ত হলো নতুন ক্যাটামেরান টাইপ নৌযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
ঢাকা-ব‌রিশাল রু‌টে যুক্ত হলো নতুন ক্যাটামেরান টাইপ নৌযান

বরিশাল: পবিত্র ঈদুল-ফিতর উপলক্ষে ঢাকা-বরিশাল নৌ-রুটের দিবা সা‌র্ভি‌সে যুক্ত হয়েছে নতুন ক্যাটামেরান টাইপ নৌযান এমভি অ্যাডভেঞ্জার-৬।

নৌ-পরিবহন অধিদপ্তর ও বিআইডব্লিউটির সব অনুমোদন পাওয়ার পরে আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রী নিয়ে চলাচল শুরু করে শিপিং লাইন্সের ওই নৌযান‌টি।

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল নৌ-বন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটির যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, এবারের ঈদে বরিশাল-ঢাকা রুটে এই একটি মাত্র নতুন নৌ-যান যুক্ত হয়েছে। তাছাড়া নিয়মিত রুটে যাত্রী বহনকারী নৌ-যান ছাড়াও এবারের ঈদে স্পেশাল সার্ভিসে মোট ২৮টি লঞ্চ যাত্রী পরিবহন করবে। আমরা যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সব প্রস্তুতি নিয়েছি।

এমভি নিজাম শিপিং লাইন্সের পরিদর্শক সাইফুল ইসলাম বলেন, বরিশাল, হিজলা ও ঢাকা রুটে প্রতিদিন যাত্রী পরিবহন করা হবে। সকাল সাড়ে ৮টায় বরিশাল থেকে, সকাল ১০টায় হিজলা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে অ্যাডভেঞ্জার-৬। আর ঢাকা থেকে বিকেল সাড়ে তিনটায় হিজলা ও বরিশালের উদ্দেশ্যে ছাড়বে।  

সাইফুল ইসলাম বলেন, অ্যাডভেঞ্জার-৬ নৌযানে যাত্রীসেবাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। এখানে সবার ক্রয়ক্ষমতার মধ্যে কেবিনের মূল্য নির্ধারণ করা হয়েছে। ফ্যামিলি কেবিন মাত্র ৩ হাজার টাকা। এছাড়া ইকোনমি ও বিজনেস ক্লাস করা হয়েছে। এর মধ্যে ইকোনমি ক্লাসে ঢাকা-বরিশাল জনপ্রতি ভাড়া ৭শ টাকা। ঢাকা থেকে হিজলা পর্যন্ত ভাড়া ৬শ টাকা। আর বিজনেস ক্লাসে ঢাকা থেকে হিজলার ভাড়া ৯শ টাকা। ঢাকা-বরিশালের ভাড়া ১ হাজার টাকা। সিঙ্গেল কেবিন ১৫০০ টাকা, ডাবল কেবিন ২৫০০ টাকা এবং ফ্যামিলি কেবিন ৩ হাজার টাকা।

তিনি আরও জানান, এমভি অ্যাডভেঞ্জার-৬ এ ৩০টি কেবিন রয়েছে। আর আসন সংখ্যা ৫শ। যে কোনো নৌ দুর্ঘটনা রোধে আধুনিক পর্যবেক্ষণ ব্যবস্থা ও উচ্চক্ষমতা সম্পন্ন ইঞ্জিন রয়েছে। তাছাড়া অগ্নিনির্বাপনে উন্নত ব্যবস্থার সংযোজন করা হয়েছে। পাশাপাশি দক্ষ চালক ও যাত্রী সেবায় প্রশিক্ষিত কর্মী রয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।