ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পি কে হালদারের নামে কুড়ির অধিক মামলা হচ্ছে ভারতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মে ১৫, ২০২২
পি কে হালদারের নামে কুড়ির অধিক মামলা হচ্ছে ভারতে

কলকাতা: বিপুল পরিমাণ অর্থ পাচার করে বাংলাদেশ থেকে পালিয়ে আসা প্রশান্ত কুমার (পি কে) হালদার সহ ছয়জনকে রোববার (১৫ মে) থেকে ৩ দিনের রিমান্ডে পেয়েছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অর্থাৎ ইডি। রিমান্ড শেষ হবে আগামী মঙ্গলবার (১৭মে)।

 

এদিকে গ্রেপ্তারদের বিরুদ্ধে ২০ থেকে ২২ ধরনের মামলার প্রস্তুতি নিয়েছে ভারতের কেন্দ্রীয় অর্থনৈতিক গোয়েন্দা সংস্থাটি।  

এর আগে শনিবার (১৪ মে) এই ছয়জনকে গ্রেপ্তার করে ইডি। গ্রেপ্তারকৃতরা হলেন- প্রশান্ত কুমার ওরফে পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, ইমাম হোসেন, স্বপন মৈত্র, উত্তম মৈত্র এবং আমানা সুলতানা। গ্রেফতার আমানা উত্তর ২৪ পরগনার অশোকনগরে বাস করতেন শার্লি হালদার নামে।

ইডি সূত্রে জানা গেছে, গ্রেফতারের পর পি কে হালদার সহ ছয়জনকে কলকাতার সদর দপ্তর বিধাননগর সিজিও কমপ্লেক্সে স্থানীয় সময় ২টা ২০ মিনিটে নিয়ে আসা হয়। এরপর ৩টার দিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়।  

শনিবার ছুটির দিন থাকায় সময় নষ্ট না করে ওই দিনই ব্যাঙ্কশাল কোর্টে ছয়জনকে নিয়ে যাওয়া হয়। এদের মধ্যে আমানা সুলতানাকে ১৭ তারিখ পর্যন্ত জেল হেফাজতে রাখা হয়। রিমান্ডের মেয়াদ শেষ হলে ওই ৬ জনকে এক সঙ্গে আবার আদালতে তোলা হবে।

ইডি সূত্রে জানা যাচ্ছে,  সব মিলিয়ে ২০-২২ ধরনের মামলা তাদের বিরুদ্ধে তৈরি করা হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য- ইন্টারন্যাশনাল অ্যাক্ট, ফরেন অ্যাক্ট, মানিলন্ডারিং অ্যাক্ট। এছাড়া ভারতীয় নাগরিক না হয়েও ভারতীয় পাসপোর্ট জাল করা, ভুয়া আধার কার্ড তৈরিসহ কয়েক ধরনের অভিযোগে মামলা করা হবে।

ইডির পাঁচজনকে রিমান্ডে নেওয়ার কারণ হিসেবে জানা গেছে, আরও কিছু তথ্য তাদের থেকে উদ্ধার করা হবে। কারণ পিকে হালদারের টিমে পৃথ্বীশ হালদার নামে একজন সাগরেদ আছে, যিনি অধরা। তার মাধ্যমেই নাকি হুন্ডির মাধ্যমে বাংলাদেশ থেকে অবৈধ ৩০০ কোটি টাকা ভারতে এসেছিল।  

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মে ১৫, ২০২২
ভিএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।