ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

১১ মাস পর ভারত থেকে চাল আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
১১ মাস পর ভারত থেকে চাল আমদানি শুরু

দিনাজপুর: দেশের বাজারে বেশ কয়েক দফায় বেড়েছে চালের দাম। ক্রমবর্ধমান এ দাম নিয়ন্ত্রণে রাখতে চালের আমদানি শুল্ক হ্রাস ও বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

তাই দীর্ঘ ১১ মাস বন্ধের পর আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়েছে।

শনিবার (২৩ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ভারত থেকে ৭৪ টন চালসহ দুটি ট্রাক দেশে প্রবেশের মধ্য দিয়ে আবারও চাল আমদানি শুরু হয়। নওগাঁর একে ট্রেডিং নামে এক আমদানিকারক এসব চল আমদানি করেছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলানিউজকে বলেন, চালের ওপরে ৬২ দশমিক পাঁচ শতাংশ শুল্ক আরোপ থাকায় গত ৩১ আগস্টের পর থেকে বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ ছিল। সম্প্রতি সরকার চালের আমদানি শুল্ক কমিয়ে ২৫ শতাংশ করায় ও আমদানির অনুমতি দেওয়ার ১১ মাস পর আবারও বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়েছে।

তিনি আরও বলেন, এ চাল আমদানির ফলে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি বন্দর কতৃপক্ষের দৈনন্দিন আয়ও বাড়বে। সেইসঙ্গে বন্দরে কর্মরত শ্রমিকদের আয়ও বাড়বে। কাস্টমসের সব প্রক্রিয়া শেষে আমদানিকারকরা চাল যেন দ্রুত খালাস করে দেশের বাজারে ছাড়তে পারে এজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।