ঢাকা, শুক্রবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

খেলা

ড্রোন কেলেঙ্কারির পর বরখাস্ত হলেন কানাডার কোচ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
ড্রোন কেলেঙ্কারির পর বরখাস্ত হলেন কানাডার কোচ

প্রতিপক্ষের অনুশীলনে নজর রাখতে ড্রোন দিয়ে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ উঠেছিল কানাডার নারী অলিম্পিক ফুটবল দলের প্রধান কোচ বেভ প্রিস্টম্যানের বিরুদ্ধে। সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় এবার বরখাস্ত করা হলো তাকে।

 

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রিস্টম্যানকে বরখাস্তের সিদ্ধান্ত জানায় কানাডিয়ান ফুটবল ফেডারেশন। প্যারিস গেমসের বাকি অংশের জন্য সহকারী কোচ অ্যান্ডি স্পেন্সের নেতৃত্বে খেলবে কানাডিয়ান নারী দল।

গত সোমবার নিউজিল্যান্ড নারী ফুটবল দলের অনুশীলনের সময় মাঠের উপর ড্রোন উড়তে দেখা যায়। এরপর নিউজিল্যান্ড দলের পক্ষ থেকে প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি ও পুলিশের কাছে অভিযোগ জানানো হয়।  

তদন্তে জানা যায়, কানাডার নারী ফুটবল দলের সঙ্গে যুক্ত অ্যানালিস্ট লোম্বার্ডি ড্রোন উড়ানোর সঙ্গে যুক্ত ছিলেন। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার পাশাপাশি ফিফার কাছেও অভিযোগ জানায় নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার তাদের প্যারিস অলিম্পিকের উদ্বোধনী খেলায় কানাডা ২-০ গোলে হারায় নিউজিল্যান্ডকে। ড্রোন কেলেঙ্কারি প্রকাশের পর এই ম্যাচ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছিলেন প্রিস্টম্যান। চরবৃত্তির অপরাধে দলের আরেক সহকারী কোচ জেসমিন এবং যিনি ড্রোন নিয়ে বিপক্ষের অনুশীলন রেকর্ড করছিলেন, সেই জোসেফ লম্বার্ডিকে দেশে ফেরানো হয়েছে। তাকে আট মাসের জেলের সাজা দিয়েছেন ফ্রান্সের এক আদালত।

এই ঘটনায় নিউজিল্যান্ড ফুটবল দলের কাছে ক্ষমা চেয়েছেন প্রিস্টম্যান। তার অধীনে ২০২১ টোকিও অলিম্পিকে সোনা জিতেছিল কানাডা। কিন্তু তাকে বিদায় নিতে হচ্ছে অপরাধী হিসেবেই। এমনকি ফিফাও তার বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। সেখান থেকেও আসতে পারে বড় শাস্তির ঘোষণা।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।