ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী ...

চট্টগ্রাম: তীব্র গরমে চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছে এ রোগে আক্রান্তরা।

এখন পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে ২২৪ জন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১৫ উপজেলায় ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৯ জন।

এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি রয়েছে ৭ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১৩ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ৩৫ জন এবং চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালে ভর্তি আছে ৪০ জন। এদের মধ্যে বেশিরভাগই শিশু।

চিকিৎসকরা বলছেন, গরমে জীবাণু বেশিক্ষণ বেঁচে থাকে। তাছাড়া অনেকেই অনিরাপদ পানি পান করেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই বাইরের খাবারের পাশাপাশি যেখান-সেখান থেকে পানি খাওয়া যাবে না।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বাংলানিউজকে বলেন, এই বছর গরম একটু আগেই শুরু হয়েছে। রাস্তার খাবার, লেবুর শরবত- এসব প্রাপ্তবয়স্কদের ডায়রিয়া হওয়ার অন্যতম কারণ।  

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বাংলানিউজকে বলেন, হাত না ধুয়ে কোনও কিছু খেলে বা বাসি-পচা খাবার খেলেও ডায়রিয়া হতে পারে। অনেকেই ওয়াসার সরবরাহকৃত লাইনের পানি পান করেন। পানির মাধ্যমে ডায়রিয়ার জীবাণু বেশি ছড়ায়। তাই পানি ফুটিয়ে পান করা সবচেয়ে বেশি নিরাপদ। আবার কেউ কেউ রাস্তা-ঘাটে খোলা খাবার এবং শরবত খেয়েও ডায়রিয়ায় আক্রান্ত হন। বারবার পাতলা পায়খানা হলে, বমি হলে, ঝুঁকি না নিয়ে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে রোগীকে ভর্তি হতে হবে।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২ 
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।