ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

সরিষা ফুলের রাজ্যে মৌমাছির গুঞ্জন

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
সরিষা ফুলের রাজ্যে মৌমাছির গুঞ্জন

ঢাকা: দেশে শীতকালে নানা ধরনের ফুল ও ফলের দেখা মেলে। এ সময়ে মাঠে মাঠে শোভা ছড়াচ্ছে হলুদ সরিষা ফুল।

এ ফুলের নান্দনিক সৌন্দর্য শোভা বাড়িয়েছে প্রকৃতিতে।  

তবে চলতি মৌসুমে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। উপজেলাটিতে মাঠের পর মাঠ সরিষার হলুদ ফুলে ভরে গেছে। সরিষা ফুলের রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখর হয়ে উঠেছে। মৌমাছি প্রাকৃতিকভাবে মধু সংগ্রহ করে। অনেক আগে থেকে মৌমাছির সঙ্গে মানুষের মধুর সম্পর্ক তৈরি হয়েছে।  

মানুষ মৌচাক থেকে যে মধু আহরণ করে সেটাই হচ্ছে মৌমাছির সংগ্রহ করা মধু। মৌমাছি ঘুরে ঘুরে নিজেদের খাদ্য ও মধু সংগ্রহ করে।

প্রাণী বিজ্ঞানীদের মতে ফুলের মধ্যে এক প্রকার মিষ্টি তরল পদার্থ থাকে যার নাম নেক্টার। মৌমাছিরা ফুল থেকে এ নেক্টার প্রথমে নিজেরা পান করে এবং তাদের দেহের মধু থলিতে করে মৌচাকে নিয়ে যায়।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, মৌচাকে আনার পর ফুলের নেক্টারে যে চিনি বা শর্করা থাকে তা বিক্রিয়া শুরু করে। ফলে এর ভেতর যে পানি থাকে তা বাষ্প হয়ে উড়ে যায়। আর তখনই মধুতে পরিণত হয়। মধুতে রয়েছে সেলুলোজ, ডেক্সট্রোজ, মন্টোজ, এনজাইম, ভিটামিন ও নানা খনিজ পদার্থ। যে কারণেই মৌচাকের মধু অনেকদিন পর্যন্ত ভালো থাকে।  

খোজ নিয়ে জানা যায়, মধু হলো এক প্রকারের মিষ্টি ও ঘন তরল পদার্থ, যা মৌমাছি ফুলের নির্যাস হতে তৈরি করে এবং মৌচাকে সংরক্ষণ করে। মধু উচ্চ ঔষধি গুণ সম্পন্ন সুপেয় একটি ভেষজ তরল। দেশের সুন্দরবনের মধুর স্বাদ, রং, হালকা সুগন্ধ এবং ঔষধিগুণাবলীর জন্য বিখ্যাত বলে মনে করেন অনেক বিশেষজ্ঞরা।  

মধুর উপকারিতা আমরা কমবেশি সবাই জানি। গলা ব্যথা, বদহজম, ত্বকের যত্নে, কাটা-পোড়ায় এন্টিসেপটিক হিসেবে মধুর ব্যবহার করা হয়। মধুতে অনেক ধরনের অ্যামিনো অ্যাসিড রয়েছে। এছাড়া আছে ভিটামিন এবং খনিজ উপাদান। মধুর উপকারিতার কথা আলাদা করে বলার কিছু নেই। হরেক রোগের মহৌষধ মনে করা হয় মধুকে। মধু দৈহিক রোগের মহা ওষুধ।

উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, এ মৌমাছি বসন্তের সময়টুকুতে প্রচুর পরিশ্রম করে ফুলের মৌ-রস সংগ্রহ করতে গিয়ে পরাগায়ন ঘটায় বিশাল সংখ্যক উদ্ভিদে। এর ফলে বিলুপ্তির হাত থেকে রক্ষা পাচ্ছে প্রচুর উদ্ভিদ। আর উদ্ভিদের সুরক্ষায় রক্ষা পাচ্ছে মানুষসহ আরও অনেক প্রাণীর জীবন। বিজ্ঞানের মতে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় মৌমাছি এমন কাজ করে চলছে বহু বছর ধরে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।