ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘ভারতের প্রতিবেশী নীতির কেন্দ্রে রয়েছে শ্রীলঙ্কা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
‘ভারতের প্রতিবেশী নীতির কেন্দ্রে রয়েছে শ্রীলঙ্কা’

শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটির পাশে থাকার বার্তা দিয়েছে ভারত। কলম্বোয় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলে সহযোগিতার পাশাপাশি শ্রীলঙ্কার সঙ্কটের সমাধানের ব্যাখ্যা দিয়েছেন।

 

তিনি বলেন, শ্রীলঙ্কা ও ভারতের সম্পর্ক আত্মিক। তারা যমজ সন্তানের মতো। ভারতের প্রতিবেশী নীতির কেন্দ্রে রয়েছে শ্রীলঙ্কা। আমরা বরাবরই এখানকার মানুষের পাশে দাঁড়িয়েছি।  

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। সেই আবহেই বাগলের বার্তা, যে সরকারই আসুক না কেন, ভারত একই ভাবে কলম্বোর পাশে থাকছে।  

তিনি জোর দিয়ে বলেছেন, শ্রীলঙ্কায় সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রক্রিয়াকেই সমর্থন করবে ভারত।

বাগলে বলেন, শ্রীলঙ্কায় অত্যন্ত দুঃসময় চলছে। অর্থনৈতিক সঙ্কট ছাড়াও গোটা বিষয়টির রাজনৈতিক মাত্রা রয়েছে। ভারতের হাইকমিশনার হিসাবে আমি ও আমার সতীর্থরা দিল্লির নির্দেশ অনুযায়ী শ্রীলঙ্কার মানুষের পাশে থাকার চেষ্টা করে চলেছি, যাতে তারা ঘুরে দাঁড়াতে পারেন। অর্থনৈতিক পরিস্থিতির পুনরুদ্ধার, সুস্থিতি গণতান্ত্রিক প্রক্রিয়াকে জোরালো ভাবে সমর্থন করছি।

ভারতের এই হাইকমিশনার বলেন, শ্রীলঙ্কাকে ভারত দু’রকমভাবে সহায়তা চালিয়ে যাচ্ছে। প্রথমটি হলো অত্যাবশ্যক পণ্যের সরবরাহ ও দুই, সে দেশের বিদেশি মুদ্রার ভান্ডারকে মজবুত করা। এখনও পর্যন্ত দেড়শো কোটি ডলারের অত্যাবশ্যক পণ্য পাঠানো হয়েছে। তার মধ্যে শুধু জ্বালানির জন্যই দেওয়া হয়েছে ৫০ কোটি ডলার মূল্যের। দেওয়া হয়েছে কৃষি সারও।

ভারতীয় হাইকমিশনার আরও জানিয়েছেন, অর্থনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য আইএমএফ-এর সঙ্গে আলোচনা চালাচ্ছে শ্রীলঙ্কা। তাদের স্বল্পমেয়াদি সাহায্য দেওয়ার পাশাপাশি, দীর্ঘমেয়াদি লাভের জন্য দক্ষতা নির্মাণের (ক্যাপাসিটি বিল্ডিং) কথাও ভাবছে ভারত।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।