ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টেকনাফ সৈকতে আবারও মৃত ডলফিন-কচ্ছপ উদ্ধার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
টেকনাফ সৈকতে আবারও মৃত ডলফিন-কচ্ছপ উদ্ধার 

কক্সবাজার: কক্সবাজারের টেকনাফ সমুদ্র সৈকত থেকে আবারও ডলফিনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ডলফিনের পাশাপাশি একই সৈকতে পড়েছিল একটি সামুদ্রিক কচ্ছপ ও রাঁজ কাকড়া।

 

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) একদল বিজ্ঞানী খবর পেয়ে প্রাণীগুলোর মরদেহ উদ্ধার করে। এ নিয়ে গত তিন মাসে কক্সবাজার সমুদ্র উপকূলে অন্তত ৩২টি সামুদ্রিক কচ্ছপ ও তিনটি ডলফিনসহ বিভিন্ন প্রাণী মারা গেছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও সমুদ্র বিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, টেকনাফের সাগর জানালা রিসোর্টের সামনের সৈকত থেকে অর্ধ গলিত ইরাবতী প্রজাতির ডলফিন, অলিভ রিডলে প্রজাতির কচ্ছপ ও রাজকাঁকড়া মরদেহ পাওয়া যায়। কীভাবে প্রাণীগুলোর মৃত্যু হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা যায়, কয়েকদিন আগে প্রাণীগুলো মারা গেছে।

প্রাণীগুলোর উদ্ধার কার্যক্রমে অংশ নেওয়া বোরির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তারিকুল ইসলাম বলেন, ডলফিনটির দৈর্ঘ ৮ ফুট ৩ ইঞ্চি। ওজন প্রায় ৮০ কেজি। শরীরে পচন ধরেছে। দেহের বাইরে কোনো আঘাতের চিহ্ন দেখা যায়নি।  

এর আগে গত বৃহস্পতিবার কক্সবাজার শহরের সুগন্ধা পয়েন্টে একটি মৃত মা কচ্ছপ উদ্ধার করা হয়। গত ৯ ফেব্রুয়ারি ইনানী সৈকতের শফিরবিল এলাকায় একটি ইরাবতী প্রজাতির ডলফিন ও কচ্ছপ উদ্ধার করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।