ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জমা পানি ফেলে দিতে পারলে ডেঙ্গুর প্রকোপ ঘটবে না: মেয়র আতিক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
জমা পানি ফেলে দিতে পারলে ডেঙ্গুর প্রকোপ ঘটবে না: মেয়র আতিক 

ঢাকা: তিনদিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (২৪ জুন) রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।


চীনের সহায়তায় এসব শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।  

আতিকুল ইসলাম বলেন, বর্ষার মৌসুম শুরু হয়েছে। কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসা-বাড়িসহ আঙিনার কোথাও পানি জমে থাকছে কিনা। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যাক্তপাত্র কাজে না লাগলে ধ্বংস করে ফেলুন। কারণ এ সব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে। তিনদিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না।   

তিনি বলেন, এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছে। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি। সিটি কর্পোরেশনের মশক কর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে। এত কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি।

আতিকুল ইসলাম বলেন, চীন নিয়মিতভাবেই এই শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন বিতরণ এবং ঈদ সামগ্রী বিতরণ করেছি। এবারও তারা এগিয়ে আসলো।

মেয়র বলেন, তাদের সহযোগিতায় ১৫শ শিক্ষার্থীকের আমরা এই শিক্ষা উপকরণ তুলে দেব। এ সময় তিনি চীন সরকারের সহায়তায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদের কথা উল্লেখ করেন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী লিউ জিয়ানচাও, সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়া ওয়েন, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফেন লিলার, প্রমুখ।  


বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ২৪ জুন, ২০২৪
এমএমআই/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।