ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ড. ইউনূসের সম্মানে ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করেছে আমিরাত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
ড. ইউনূসের সম্মানে ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করেছে আমিরাত

ঢাকা: গত জুলাই মাসে বাংলাদেশে বৈষ্যম্যবিরোধী আন্দোলন চলাকালে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করার ঘটনায় কারাদণ্ডপ্রাপ্ত ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করার আদেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সম্মানে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট তাদের ক্ষমা করে দেন বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

তবে প্রবাসী কর্মীদের দেশটির আইন সম্পর্কে ওয়াকিবহাল করে পাঠানোর কথাও স্মরণ করিয়ে দিয়েছেন আমিরাতের প্রেসিডেন্ট।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান পররাষ্ট্র উপদেষ্টা।

তিনি বলেন, যে ৫৭ জন মানুষকে অত্যন্ত দীর্ঘমেয়াদি জেল দেওয়া হয়েছে, তার মধ্যে তিনজন যাবজ্জীবন, ৫৪ জনের ১০-১১ বছর জেল; তাদের সাধারণ ক্ষমা করা হয়েছে। তারা এখন মুক্ত মানুষ হিসেবে থাকতে পারবেন। এটা আমি মনে করি যে, বিশেষভাবে একটা সম্মান দেখানো হয়েছে ড. ইউনূসের প্রতি। তিনি অনুরোধ করেছেন আমিরাতের প্রেসিডেন্টকে। তারা তাদের ক্ষমা করেছেন এবং এই মানুষগুলো বা পরিবারগুলো বিরাট বিপদ থেকে মুক্ত হয়েছেন।

তৌহিদ হোসেন বলেন, তিনি (আমিরাতের প্রেসিডেন্ট) অবশ্য একটা কথা বলেছেন, আপনারা যাদের পাঠাবেন তাদের আমাদের আইন সম্পর্কে ওয়াকিবহাল করে, একটু ট্রেইন করে পাঠাবেন। আমাদের পক্ষ থেকে জানানো হয়েছে, আবেগতাড়িত হয়ে তারা এটা করেছেন। তবে মনে রাখতে হবে, তাদের আইনে এটা নাই। আপনি যে দেশে কাজ করতে যাবেন সেদেশের আইন মেনে চলতে হবে।

ক্ষমা পাওয়া ৫৭ বাংলাদেশি দেশটিতে কাজ করতে পারবেন কি না জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি যতটুকু জানি ওখানে কাজ করতে পারবেন, দেশে ফেরত পাঠাবে না। এমনকি যদি দেশে ফেরত পাঠানো হতো তবুও এটা একটা বিরাট সাফল্য হিসেবে আমরা মনে করতাম। কারণ, মানুষগুলোর জীবন শেষ হয়ে যেত। আমরা যতটুকু জানতে পেরেছি, তারা সম্পূর্ণ ক্ষমা পেয়েছেন, কাজেই তারা ওখানে কাজ করতে পারবেন। তবে এটা এখন নিশ্চিত করতে পারব না, এটা অনুমান।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।