ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন পুনরুজ্জীবিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন পুনরুজ্জীবিত

ঢাকা: ‘একজন চিফ জাস্টিসকেও নামায় দিছিলাম’—এক আলোচনা সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের এমন মন্তব্যে আদালত অবমাননার অভিযোগ এনে করা আবেদন পুনরুজ্জীবিত হয়েছে।

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর এ-সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ বেঞ্চ এ ‘রিস্টোরড’ বলে আদেশ দেন।

গত বছরের ৪ জুন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমেদ বাদল। এরপর ৫ জুন তৎকালীন চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান। ওইদিন আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মহসিন রশিদ।

আর চেম্বার আদালতে উপস্থিত ছিলেন তৎকালীন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তৎকালীন সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আবদুন নূর দুলাল প্রমুখ।

এর ধারাবাহিকতায় আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে। গত ১০ মার্চ আপিল বিভাগ আবেদনটি খারিজ (ডিসমিসড ফর ডিফল্ট) করে দেন। আবেদনকারীর পক্ষে সেদিন কোনো আইনজীবী না থাকায় আপিল বিভাগ ওই আদেশ  দেন।

পরে আদালত অবমাননার আবেদন পুনরুজ্জীবিত চেয়ে আবেদন (রিস্টোরেশনের জন্য আবেদন) করেন আইনজীবী শাহ আহমেদ বাদল।

এ আইনজীবী জানান, শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে করা আদালত অবমাননার আবেদন পুনরুজ্জীবিত হয়েছে। এখন সুপ্রিম কোর্টের অবকাশ শেষে আদালত খোলার পর আবেদনের ওপর শুনানি হবে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।