ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

সম্পদের হিসাব দাখিল: ‘ফরমেট’ জানাতে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
সম্পদের হিসাব দাখিল: ‘ফরমেট’ জানাতে কমিটি

ঢাকা: সরকারি কর্মচারীদের সম্পদের বিবরণী দাখিল করতে নির্দেশ দেওয়ার পর এ বিষয়ে একটি কমিটি গঠন করেছে সরকার।

সোমবার (২ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পাঁচ সদস্যের কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, সরকারি কর্মচারীদের দুর্নীতি প্রতিরোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ইতোমধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ লক্ষ্যে কমিটি গঠন করা হলো।

কমিটির সভাপতি হিসেবে থাকবেন দুর্নীতি দকম কমিশনের সচিব। আর সদস্য হিসেবে থাকবেন- মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি (যুগ্মসচিব পদমর্যাদার নিম্নে নয়), জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধি (যুগ্মসচিব পদমর্যাদার নিম্নে নয়), অর্থ বিভাগের প্রতিনিধি (যুগ্মসচিব পদমর্যাদার নিম্নে নয়) ও বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের প্রতিনিধি (যুগ্মসচিব পদমর্যাদার নিম্নে নয়)।

আর সদস্য সচিব হিসেবে থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয় মন্ত্রণালয়ের শৃঙ্খলা ও তদন্ত অনুবিভাগের অতিরিক্ত সচিব।

কমিটির কার্যপরিধিতে বলা হয়, সরকারি কর্মচারীদের সম্পদ বিবরণী দাখিলের নিমিত্ত ফরমেট প্রণয়ন।

উক্ত কমিটি আগামী সাত কার্যদিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিলের ফরমেট প্রণয়নসহ প্রয়োজনীয় সুপারিশ করবে। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এদিকে এক তথ্য বিবরণীতে বলা হয়, সব সরকারি কর্মচারীর সম্পদের হিসাব দিতে একটি সহজ ফরম তৈরি,  জমা দেওয়ার সময় ও পদ্ধতি নির্ধারণে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান তার অফিসকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সিদ্ধান্তের কথা জানান। সিনিয়র সচিব বলেন, এ কমিটি সম্পদ বিবরণীর একটি সার্বজনীন ফরম তৈরি করবে। আগামী ১৫ দিনের মধ্যে ফরমটি চূড়ান্ত করা হবে। কীভাবে বিবরণী দাখিল করতে হবে সে বিষয়েও সরকারের সিদ্ধান্ত এ সময়ের মধ্যে জানিয়ে দেওয়া হবে। সম্পদ বিবরণী একটা বার্তা যাবে। যাতে দুর্নীতির বিরুদ্ধে একটি বার্তা থাকবে। এ বিবরণী সব পর্যায়ের কর্মচারীকে জমা দিতে হবে বলে সিনিয়র সচিব জানান।

বাংলাদেশ সময়: ০৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।