ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

সংক্ষিপ্ত আকারের মঙ্গল শোভাযাত্রায় বরিশালে বর্ষবরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
সংক্ষিপ্ত আকারের মঙ্গল শোভাযাত্রায় বরিশালে বর্ষবরণ

বরিশাল: সম্প্রীতির বন্ধন অটুট থাকুক এবং বিশ্বজুড়ে শান্তি কামনায় সংক্ষিপ্ত আকার প্রভাতী অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে বরিশালে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৭টায় বরিশাল নগরের সিটি কলেজ প্রাঙ্গণে ঢাক উৎসব ও মঙ্গলগীত পরিবেশনের মধ্য দিয়ে প্রভাতি অনুষ্ঠানের যাত্রা শুরু হয়।

জাতীয় সংগীত পরিবেশন, রাখি বন্ধন উৎসব ও অতিথিদের বক্তব্য প্রদান শেষে সকাল ৭টা ৫৯ মিনিটে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

পবিত্র মাহে রমজানের কারণে সংক্ষিপ্ত আকারের এ শোভাযাত্রাটি নগরের সদররোড, গীর্জামহল্লা, চকবাজার, কাঠপট্টি হয়ে সিটি কলেজ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার অগ্রভাগে জাতীয় পতাকা নিয়ে মুক্তিযোদ্ধারা এগিয়ে যেতে থাকেন। তার পরে ছিল অশ্বারোহীর দল ও মূল ব্যানার। এরপরই শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের নারী পুরুষরা মাথায় মুকুট, হাতে রাখি বেধে শোভাযাত্রায় অংশ নেন।

উনত্রিশতম এ শোভাযাত্রার প্রধান আকর্ষণ ছিল শান্তির প্রতীক হিসেবে পায়রা এবং লোক শিল্পের প্রতীক হিসেবে শোভাযাত্রার ঘোড়া, পালকি, টাট্টুঘোড়া, হাতপাখা, মুখোশ ছিল অংশগ্রহণকারীদের হাতে হাতে।

এছাড়া বর্ষবরণ আয়োজনে সিটি কলেজে প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ছবির হাট বসান চারুকলা।

এবারে চারুকলার শিল্প সমন্বয়ক দুর্জয় সিংহ ও তাসনিম মাহমুদ সিয়াম জানান, রোজার জন্য এবারে রুট কিছুটা ছোট করা হয়েছে। এবারে আমাদের মূল থিম ছিল ‘নির্মল করো মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’।

এদিকে সকালে বরিশাল ব্রজমোহন (বিএম) স্কুল প্রাঙ্গণে প্রভাতি অনুষ্ঠানের আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ। যেখানে ঢাক উৎসব, কবিতা আবৃতি, গান, রাখি উৎসবের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়। প্রভাতি অনুষ্ঠান শেষে সকাল ৯টার দিকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কালিবাড়ি রোড, ফকিরবাড়ি রোড, সদররোড, হাসপাতাল রোড হয়ে বিএম স্কুল প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

এছাড়া বিএম স্কুল প্রাঙ্গণে ঐতিহ্য ধরে রেখে ছোট আকারে মেলার আয়োজন করা হয়েছে।

উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদের সদস্য সাইফুর রহমান মিরন বলেন, বৈশাখ মানে বাঙালি সংস্কৃতির সম্মিলন। এবারে সব আয়োজনই ছোট করে করা হয়েছে, তারপরও এই উৎসবের মধ্য দিয়েই আমরা চাই ধর্ম-বর্ণসহ সকল পেশার মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হোক। যুদ্ধ-হানাহানি বন্ধ হোক, বিশ্বময় শান্তি বিরাজ করুক।

এসব অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ মুক্তিযোদ্ধা এবং সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা।

এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে নগরের সার্কিট হাউজ প্রাঙ্গণে বর্ষবরণ উৎসব পালন করা হচ্ছে। এর আগে সকাল সাড়ে ৮টায় শিল্পকলা একাডেমি থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। যা বান্দরোড, রাজা বাহাদুর সড়ক হয়ে সার্কিট হাউজ প্রাঙ্গণে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।