ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাতবার্ষিকী পালন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
রাঙামাটিতে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাতবার্ষিকী পালন

রাঙামাটি: বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের ৫১তম শাহাদাতবার্ষিকী ২০ এপ্রিল। ১৯৭১ সালের ২০ এপ্রিল নানিয়ারচরের বুড়িঘাটে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে বীরদর্পে লড়াই করে শহীদ হয়েছেন তিনি।

শাহাদাতবার্ষিকী উপলক্ষে নানিয়ারচর উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার (২০ এপ্রিল) সকালে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহাফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময়ে নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফজলুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরজামাল হাওলাদার, নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজন হালদারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বিশেষ বক্তব্য দেন- দয়াল কৃষ্ণ চাকমা। তিনি বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফকে সমাহিত করেছিলেন।

এসময় তিনি বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শহীদ হওয়া ও সমাহিত করার স্মৃতিচারণ করেন।

এদিকে একইদিন বিকেলে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোগে সংগঠনটির কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেল, সমন্বয়ক শহীদুল ইসলাম রাসেল, জামাল হোসেন, উদ্যোক্তা পরিষদ সদস্য মাসুদ রানা রুবেল ও মো. ইব্রাহিম রনি।

১৯৭১ সালের আজকের এ দিনে মুক্তিযুদ্ধ চলাকালে রাঙামাটির নানিয়ারচরে পাকিস্তানি হানাদারদের সঙ্গে প্রবল সম্মুখ যুদ্ধে হানাদার বাহিনীর ছোড়া মর্টারের আঘাতে শাহাদাত বরণ করেন মুন্সি আব্দুর রউফ। পরে স্থানীয় দয়াল কৃষ্ণ চাকমা তার দেহাবশেষ দেখতে পেয়ে তা উদ্ধার করে বুড়িঘাটের একটি পাহাড়ি টিলায় সমাহিত করেন। এ বীর মুক্তিযোদ্ধার স্মৃতি রক্ষার্থে এবং অবদানকে শ্রদ্ধা জানাতে ১৯৯৭ সালে তার সমাধিস্থলে বিজিবির পক্ষ থেকে নির্মাণ করা হয় স্মৃতিসৌধ সিমান্ত শিখা। এখানে স্থান পেয়েছে যুদ্ধকালীন তার বীরত্বগাঁথা। বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের স্মৃতি সৌধে অসংখ্য মানুষ আসেন শ্রদ্ধা জানাতে।

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) কেন্দ্রীয় কমিটি।

এসময় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. হাবিব আজম ও প্রচার সম্পাদক মো. তাজুল ইসলাম তাজ, রাঙামাটি সরকারি কলেজ শাখার নেতা মো. মাঈনুদ্দীন,  মো. রাজু, শহীদুল এবং রাজ্জাকসহ সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।