ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিসিক চামড়া শিল্প নগরীর প্লট বরাদ্দে পূর্ণাঙ্গ নীতিমালার খসড়া প্রণয়নের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মে ১২, ২০২২
বিসিক চামড়া শিল্প নগরীর প্লট বরাদ্দে পূর্ণাঙ্গ নীতিমালার খসড়া প্রণয়নের নির্দেশ

ঢাকা : বিসিক চামড়া শিল্প নগরীর জন্য প্লট বরাদ্দ বিষয়ক একটি পূর্ণাঙ্গ নীতিমালার (গাইডলাইন) খসড়া প্রণয়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।
বৃহস্পতিবার (১২ মে) সাভারে বিসিক চামড়া শিল্প নগরী পরিদর্শনের সময় মতবিনিময়কালে তিনি এ নির্দেশ দেন৷ 

তিনি সংশ্লিষ্ট কর্মকর্তা ও অংশীজনদের সঙ্গে মতবিনিময় করেন।

পরে শিল্প সচিব ট্যানারি এলাকায় গাছের চারা রোপণ করেন।

সভায় শিল্প সচিব ভূগর্ভস্থ পানির পরিবর্তে ভুপৃষ্ঠের উপরিস্থ পানি ব্যবহার ও শিল্প নগরীতে ব্যবহৃত পানিকে পুনর্বার কাজে লাগানোর টেকসই পদ্ধতি বের করার তাগিদ দেন।  

একই সঙ্গে ওভারহোলিং, অপারেশন ও মেইনটেনেন্সসহ সার্বিক কার্যক্রমের সময়ভিত্তিক কর্মপরিকল্পনা দ্রুত দাখিলের জন্যও সংশ্লিষ্টদের নির্দেশ দেন শিল্প সচিব।
তিনি বলেন, পবিত্র ঈদুল আযহার আগে নির্ধারিত সেডিমেন্টেশন ট্যাংক নির্মাণের কাজ শেষ করতে হবে।  

তিনি প্রতি মাসে অন্তত একবার ট্রিটমেন্ট প্লান্টের ওয়াটার স্যাম্পল সংগ্রহ করে সংশ্লিষ্টদের কাছে প্রতিবেদন পাঠানোর জন্য পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধিকে পরামর্শ দেন। স্যাম্পল কালেকশন পয়েন্ট তৈরির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশও দেন শিল্প  সচিব।

পরিদর্শনকালে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন, বিসিকের চেয়ারম্যান মুহ: মাহবুবর রহমান, সংশ্লিষ্ট কর্মকর্তারাসহ বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৭২৬ ঘণ্টা, মে ১২, ২০২২
জিসিজি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।